8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

ভয় মানুষের মেরুদণ্ডকে ভেঙ্গে চুরচুর করে দেয়

ভয় মানুষের মেরুদণ্ডকে ভেঙ্গে চুরচুর করে দেয় - the Bengali Times
ছবিজেসমিন সেসলার

ভয় জিনিষটা বড় ভয়ংকর। যে ভয়ের কোন ভিত্তি নেই, যে ভয় মানুষের মেরুদণ্ডকে ভেঙ্গে চুরচুর করে দেয়, সে ভয়টাকে কি প্রশ্রয় দেয়া উচিৎ? কারো সাথে কথা বলতে ভয়, কারো দিকে তাকাতে ভয়, কারো হাত থেকে কিছু নিতে ভয়, কারো লেখাতে লাইক দিতে ভয়। যার কারনে এতো ভয়, যাকে এতো ভয়- তাকে খুশী না রাখতে পারলেও ভয়। আবারো যদি সম্পর্কটা নষ্ট হয়ে যায় । আবারো যদি আসে বিবাহ বিচ্ছেদের হুমকি । বিবাহ

বিচ্ছেদের হুমকিটা আজকাল দেখা যায় নারীদের কাছ থেকে বেশী আসে । যারা আমরা উত্তর আমেরিকাতে বাস করি তাদের পক্ষ থেকে আসার কারন তাদের পায়ের নীচের মাটি অনেক শক্ত। কারন এখানকার আইন, সরকারী সুযোগ সুবিধা গুলো অধিকাংশ সময়ে স্ত্রী দের পক্ষেই যায় । তবে সবাইকেত এক নৌকাতে বসাতে পারি না। ৯০ ভাগ নারী বা পুরুষ কেউই বিবাহ বিচ্ছেদ চায় না যদি না সেটা অতিরিক্ত পর্যায়ে না যায়। তবে অতিরিক্ত ব্যাপারটাও একজনের কাছে একেক রকমের।

- Advertisement -

যাই হোক আবারো ফিরে যাই ভয়ে। যেখানে ভয় বাস করে সেখানে ভালোবাসা থাকতে পারে না। ভালবাসাটাও হয়ে দাঁড়ায় ভয়ের ভালোবাসা । সে ভালোবাসায় থাকে না কোন মাধুর্য্য , কোন আবেগ, শুধু নিয়মত কাজ করে যাওয়া । যে মানুষটি অন্য মানুষটিকে ক্রমাগত ভয় দেখিয়ে যাচ্ছে , তার ও কী কোন রকম ভালোবাসা আছে সে ভীরু মানুষটির প্রতি? সে শুধু জোর করে আদায় করে নিচ্ছে লোক দেখানো ভালোবাসা ।

ভয়ের শক্তি অনেক বেশী। যে কিনা ভয় পায় ভয় তাকে ক্রমাগত ভয় দেখাতেই থাকে । ভয়ে ভয় বাড়ে । ভয় মানুষকে নিস্তেজ করে দেয় । মানুষ হারিয়ে ফেলে তার ব্যক্তিত্ব আর ব্যক্তিত্ব হীন মানুষরাই হয়ে থাকে ভীরু । অনৈতিক , অমানবিক , বেআইনি , ন্যাকার জনক কাজে প্রতিটা মানুষের ভীরুতা থাকা উচিৎ । এতে মানুষ , সমাজের ও রাষ্টর মঙ্গল হয় । কিন্তু অহেতুক দুর্বল চিত্তের মানুষরা আরো বিপদ ডেকে এনে ।তবে এটা সত্য সৎ সাহস থাকা ভালো। তবে দুঃসাহস দেখানোটা অনেক বেশী ক্ষতিকর ।

বিনা কারণে ভয় পাওয়া মানুষ গুলোর তার ভয়ের কারণে আপন মানুষ ও অনেক প্রিয় বন্ধুটিকেও হারিয়ে ফেলে। সুস্থ ভয় সমাজের জন্য মঙ্গলকর। অহেতুক ভয় হাস্যকর ।

ম্যাল্টন, অন্টারিও, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles