11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

ইউক্রেন সফরে কানাডার পররাষ্ট্রমন্ত্রী

- Advertisement -
ইউক্রেন সফরে কানাডার পররাষ্ট্রমন্ত্রী - The Bengali Times
কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি

রুশ বাহিনীর ইউক্রেন আক্রমণের সম্ভাবনা বাড়তে থাকার মধ্যেই ইউক্রেন সফর করছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি। রোববার শুরু হওয়া সপ্তাহব্যাপী সফরে প্যারিস ও ব্রাসেলসেও যাওয়ার কথা তার।

পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, রাশিয়ার অব্যাহত আগ্রাসনের মুখে থাকা ইউক্রেনের সার্বভ্যেমত্ব ও আঞ্চলিক অখ-তার প্রতি কানাডার অনড় অবস্থান জানানোই এ সফরের উদ্দেশ্য। কিয়েভে পররাষ্ট্রমন্ত্রী জোলির ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্মাইহাল এবং উপপ্রধানমন্ত্রী ওলগা স্টেফানিশাইনার সঙ্গে বৈঠকের কথা। ইউক্রেনের নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণের অংশ হিসেবে সেখানে অবস্থানরত ২০০ কানাডিয়ান সৈন্যের সঙ্গেও দেখা হচ্ছে তার। এরপর কানাডার প্রধানমন্ত্রী ফ্রান্স ও ব্রাসেলসে যাবেন। ন্যাটোর মহাসচিব জেন্স স্টোল্টেনবার্গের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে।

- Advertisement -

এই সফরের কথা ঘোষণা করে মেলানি জোলি শনিবার এক বিবৃতিতে বলেন, ইউক্রেনকে ঘিরে রাশিয়ার সৈন্য সমাবেশ পুরো অঞ্চলের নিরাপত্তাকে হুমকিতে ফেলে দিচ্ছে। এই আগ্রাসী কর্মকা- অবশ্যই বন্ধ করতে হবে। আইনের ভিত্তিতে আন্তর্জাতিক রীতিনীতি এবং ইউক্রেনের নাগরিকদের মানবাধিকার ও মর্যাদা সমুন্নত রাখতে আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে কাজ করে যাবে কানাডা।

পররাষ্ট্রমন্ত্রী জোলি তার সফরে সমন্বিত নিরাপত্তা এবং ইউক্রেনের স্বার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখ-তা ও স্বাধীনতা সমুন্নত রাখতে কানাডার কার্যক্রমের ওপর গুরুত্বারোপ করবেন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles