11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

মাঝ আকাশে মুখোমুখি যাত্রীবাহী দুই প্লেন, অতঃপর…

- Advertisement -
মাঝ আকাশে মুখোমুখি যাত্রীবাহী দুই প্লেন, অতঃপর… - The Bengali Times

ভারতের বেঙ্গালুরুর আকাশে প্রায় মুখোমুখি চলে এসেছিল দু’টি যাত্রিবাহী বিমান

ভারতের বেঙ্গালুরুর আকাশে প্রায় মুখোমুখি চলে এসেছিল দু’টি যাত্রিবাহী বিমান। আর কয়েক সেকেন্ড গড়ালেই ঘটতে পারত ভয়াবহ দুর্ঘটনা। কিন্তু, শেষ মুহূর্তের তৎপরতায় মুখোমুখি সংঘর্ষ এড়ানো সম্ভব হয়। রক্ষা পায় প্রায় ৪০০ প্রাণ।

গত ৯ জানুয়ারির এই ঘটনায় গাফিলতির অভিযোগ উঠছে বেঙ্গালুরু বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি)-এর বিরুদ্ধে। ভারতের কেন্দ্রীয় বেসামরিক বিমান মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে ‘ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন’ (ডিজিসিএ)। যদিও বেঙ্গালুরু বিমানবন্দরের লগবুকে বিষয়টি নথিভুক্ত নেই।

- Advertisement -

‘এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া’-র পক্ষ থেকে মাঝ আকাশে দুই বিমানের মুখোমুখি চলে আসার ঘটনা সম্পর্কে কিছুই বলা হয়নি। যদিও ডিজিসিএ প্রধান অরুণ কুমার সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘ঘটনার তদন্ত শুরু হয়েছে। দোষীদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেওয়া হবে।”
ডিজিসিএ সূত্রের খবর, মাঝ আকাশে মুখোমুখি চলে আসা দু’টি বিমানই ইন্ডিগো এয়ারলাইনসের। প্রথমটি, বেঙ্গালুরু-কলকাতা ৬-ই৪৫৫। দ্বিতীয়টি বেঙ্গালুরু-ভুবনেশ্বর ৬-ই২৪৬। পাঁচ মিনিটের ব্যবধানে বিমান দু’টি বেঙ্গালুরু বিমানবন্দর থেকে উড়েছিল। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এটিসি’র ভুল নির্দেশের কারণেই বিমান দু’টি একই উচ্চতায় চলে এসেছিল।

প্রসঙ্গত, বছর চারেক আগে কলকাতা বিমানবন্দরের আকাশেও বরাতজোরে মুখোমুখি সংঘর্ষ এড়িয়েছিল ইন্ডিগোর দু’টি বিমান।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles