11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

একদিনে রেকর্ড সাড়ে ৩৪ লাখ করোনা শনাক্ত

- Advertisement -
একদিনে রেকর্ড সাড়ে ৩৪ লাখ করোনা শনাক্ত - The Bengali Times

করোনা মহামারিতে বিপর্যস্ত গোটা বিশ্ব

করোনা মহামারিতে বিপর্যস্ত গোটা বিশ্ব। তবে এ মহামারি কবে শেষ হবে এ নিয়ে দ্বন্দ্বে খোদ গবেষকরা। প্রতিদিন করোনাভাইরাস নিয়ে নতুন নতুন তথ্য দিচ্ছেন তারা। এরমধ্যে ওমিক্রন তাণ্ডবে হতাশা বেড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, সহসাই মহামারি শেষ হচ্ছে না।

সংকটাপন্ন এ পরিস্থিতিতে বৃহস্পতিবার (২০ জানুয়ারি) গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮ হাজার ৮০৮ জনের। একইসময়ে করোনায় আক্রান্ত হয়েছে ৩৪ লাখ ৪৪ হাজার ২৮৩ জন। যা করোনার ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ। এর আগে ১৪ জানুয়ারি ৩৩ লাখ ৭২ হাজার ৯৯৪ জনের করোনা শনাক্ত হয়েছিল।

- Advertisement -

এর আগে বুধবার (১৯ জানুয়ারি) গত ২৪ ঘণ্টায় ৩০ লাখ ১৬ হাজার ৪৩১ জনের শরীরে করোনা শনাক্ত হয়। মৃত্যু হয় ৮ হাজার ৩৭ জনের।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৩ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৫৩৮ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ৮৩ হাজার ৫২ জনে। আর সুস্থ হয়েছেন ২৭ কোটি ২৮ লাখ ৭ হাজার ৮২৮ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নতুন করে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৯৮ হাজার ৬১৯ জন এবং মারা গেছেন ২ হাজার ৩৬৮ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর এ দেশটিতে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৯৭ লাখ ৬৯ হাজার ৪৮৬ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৮০ হাজার ৭৫১ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৮২ লাখ ১৬ হাজার ৩৯৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৭ হাজার ৭১৯ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৩৪ লাখ ২০ হাজার ৮৬১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২১ হাজার ৯২৭ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৫৫ লাখ ৬ হাজার ৭৫০ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৮২৭ জন।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৫১ লাখ ৭৫ হাজার ৪৬৪ জন। মারা গেছেন ১ লাখ ২৭ হাজার ৮৬৯ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৮তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles