20 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

টরন্টোর জর্জ ব্রাউন কলেজের বই এবং

- Advertisement -
ছবি/ জর্জ ব্রাউন কলেজ

১৯৯৯ থেকে ২০০১ সালে কেনা বইগুলোর এখন কোন মুল্য নেই। টরন্টোর জর্জ ব্রাউন কলেজের ক্যাসালোমা ক্যাম্পাসে যখন কম্পিউটার প্রোগ্রামিং কোর্সে পড়ি কখন এক একটা বই পঞ্চাশ থেকে একশত ডলার দিয়ে কিনেছিলাম। এখন যদি কেউ পাঁচ বা দশ ডলার দিয়ে কিনে নেয় আমি খুশি হবো। হয়তো কেউ নিবে না। কয়েকদিন কিজিজিতে চেষ্টা করবো তারপর ভ্যালু ভিলেজে ডোনেট করে দিব ভাবছি।

প্রশ্ন হলো বিশ বছর আগের বই এখন কেন দাম নেই? কারণ এখন একই বইয়ের বা একই বিষয়ের আপগ্রেডেড ভার্সন বের হয়েছে। অর্থাৎ একই টেকনোলজির নুতন ভার্সন বের হয়েছে যা আগের চেয়ে উন্নত, সহজলভ্য, টেকসই, হালকা মোট কথা মোর কনভেনিয়েন্ট এবং স্বল্প খরচে বেশী উপযোগিতার টেকনোলজী মানুষের হাতের মুঠায়। কিন্তু তাই বলে মুল বিষয়কে কেউ ফেলে দিতে পারছে না। জাভা প্রোগ্রামিং তখনো পপুলার ছিল এখনো আছে কিন্তু এর চেহারা এবং গঠন পরিবর্তন হয়ে গেছে। অথচ পাওয়ার বিল্ডার নামে অপর একটি প্রোগ্রামিং প্রায় হারিয়ে গেছে।

আমাদের জীবনটাও তাই। সময়ের সাথে নিজেকে আপগ্রেডেড করতে না পারলে অচল পদার্থের মত অপাংঙতেয় হয়ে পড়ে থাকতে হবে। তাই বলে টাউট বাটপারি করা যাবে না, খাঁটি সোনা আর খাদের মধ্যে পার্থক্য আছে বিবেচনায় নিয়েই এগুতে হবে।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles