18.4 C
Toronto
শনিবার, আগস্ট ১৩, ২০২২

আমাদের টুলসগুলির সঠিক ব্যবহার করি

- Advertisement -
ছবি/ পিটর চিকোজ

সোশ্যাল মিডিয়া বা সেটা ব্যবহারের ডিভাইসগুলি আপনাকে বা আপনার পরিবারকে ধ্বংসও যেমন করতে পারে, তেমনি আপনার জীবনকে মহিমান্বিতও করতে পারে !

আপনারা যারা আমার লেখা বা পোস্ট অনুসরণ করে থাকেন তারা হয়তো জানেন ইতিপূর্বে আমি বলেছি যে সোশ্যাল মিডিয়া বা এই মিডিয়া ব্যবহারের ডিভাইসগুলি ঠিক একটি চাকুর মতো। একটি চাকু দিয়ে মানুষ খুন করার মতো নির্মম/নিকৃষ্ট কাজও করতে পারেন আবার এই চাকু দিয়ে অনেক ভালো কাজও করতে পারেন। আমার কাছে গবেষণালব্ধ কোনো হিসাব নেই তবে আন্দাজ করে বলতে পারি প্রতিদিন পৃথিবীতে চাকু দ্বারা যত মানুষ খুন হচ্ছে বা অপকর্ম হচ্ছে তার থেকে ঢের বেশি মানুষের জীবন বাঁচানো হচ্ছে বা অন্য অনেক উপকারী কাজ হচ্ছে। তাহলে বিষয়েটি সোশ্যাল মিডিয়া বা ডিভাইসের উপর সব নয়, বরং নির্ভর করছে কে সেটি ব্যবহার করছে এবং কি করতে চাচ্ছে।

আমি ঠিক তেমনি ক্রেডিট কার্ডের ব্যাপারেও আগে লিখেছি, কেমন করে ক্রেডিট কার্ড/লোন আপনার জীবনকে দুর্বিষহ করতে পারে আবার এই ক্রেডিট কার্ড/লোনই আপনার জীবনে অনেক সুযোগসুবিধা এনে দিতে পারে। বাংলাদেশের এবং কানাডার এমন অনেকের সাথে আমার ব্যাক্তিগত যোগাযোগ হয়েছে যারা সোশ্যাল মিডিয়াকে সঠিক পথে ব্যবহার করে অনেক কিছু শিখেছেন এবং সেগুলিকে দৈনন্দিন জীবনে কাজে লাগিয়ে অনেক সাফল্য পেয়েছেন। আবার অনেকে আছেন যাদের প্রয়োজনীয় কাজের জন্য সময় নেই কিন্তু ফেসবুক/ইউটিউব ইত্যাদি মিডিয়ায় প্রায় একটিভ দেখা যায় এবং অধিকাংশ ক্ষেত্রেই সিলি ব্যাপার নিয়ে ব্যস্ত থাকেন।

আমি নিজে এই সোশ্যাল মিডিয়ার বদৌলতে অনেক কিছু শিখেছি এবং এখনো শিখছি। এই যে ধরুন এই মহামারীর সময় আমার ফ্ল্যাটের কিছু প্লাম্বিং সমস্যা হয়, প্লাম্বার বেশ অনেক পয়সা দাবি করে। যাহোক পরবর্তীতে সোশ্যাল মিডিয়ার কদরে আমি মোটামুটি আমার বাসার প্লাম্বিং সংক্রান্ত সব কাজ শিখে গেছি, এখন আর প্লাম্বার ডাকতে হয় না। আমার পেশাগত বেশ কিছু ভালো ভালো রিসোর্স পেয়েছি, যেগুলি খুব কাজে লাগছে। আর সব থেকে সুবিধার জিনিস অন্তত আমার জন্য, সেটি হলো স্বল্প খরচে স্বল্প সময়ে ঘোরাফেরার কিছু জিনিসও জানতে পরেছি। বেশ কিছু সুন্দর সুন্দর বইয়ের রিভিউ জেনেছি এবং এই সোশ্যাল মিডিয়ার কারণেই আমি আমার জীবনের বড়ো একটি বদ-অভ্যাস ত্যাগ করতে পেরেছি, সেটি হলো খুব সকালে ঘুম থেকে না ওঠা এবং ফজরের নামাজ মিস করা। এই জিনিষগুলি আমি রপ্ত করতে পেরেছি সোশ্যাল মিডিয়ার কারণেই। আরো অনেক বিষয় আছে যেগুলিতে আমার অনেক উপকার হয়েছে।

যাহোক আমি আপনাদের জন্য বাংলাদেশের হানিফ সংকেতের সাম্প্রতিক ইত্যাদির ছোট একটি ক্লিপ এখানে সংযোজন করছি। এখানে দেখবেন ছোট একটি বচ্চা এই সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে কিভাবে সে সুন্দর করে ইংরেজি ভাষাসহ অন্যান্য বিষয়ে জ্ঞান অর্জন করেছে। ওর কাছ থেকে শুধুমাত্র বচ্চার নয়, আমাদের সকলের শেখার অনেক কিছু আছে। অল্প সময়ে ওই বাচ্চাটি ঢাকার কোনো নামি দামি ইস্কুলে না গিয়ে কোরোনাকালীন সময়ে বাসায় বসে যত সুন্দর করে ইংরেজি ভাষা এবং অন্য বিষয়গুলি শিখেছে সেগুলি এখানে, এই কানাডাতে থেকেও আমাদের অনেক বচ্চারা বা বড়োরাও পারেনি।

আপনার ইচ্ছা এবং আন্তরিক উদ্যোগ থাকলে পৃথিবীতে অনেক কিছুই সম্ভব, হয়তো অল্প কিছু ব্যাতিক্রম থাকতে পারে।

হানিফ সংকেতকে অনেক ধন্যবাদ এই বাচ্চাটিকে আমন্ত্রণ জানানোর জন্য। ইত্যাদির এই পুরা এপিসোডটি দেখতে হলে সাম্প্রতিক হবিগঞ্জের ইত্যাদির প্রোগ্রামটি দেখুন।

আসুন আমরা আমাদের টুলসগুলির সঠিক ব্যবহার করি, নতুন নতুন জিনিস শিখি এবং জীবনকে কিছুটা হলেও স্বস্তি দেই।

টরন্টো, কানাডা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles