21.7 C
Toronto
মঙ্গলবার, আগস্ট ৯, ২০২২

জার্মানির পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এবং কিছু তথ্য

- Advertisement -
ছবিটি জার্মানীর মাইকেল বোহেনের সৌজন্যে

সীমাহীন বায়ুদূষণ, জলবায়ু পরিবর্তন ও ২০১১ সালে জাপানে সংঘটিত বিপর্যয়ে জার্মানি তাদের শেষ তিনটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এ বছর শেষে বন্ধ করতে যাচ্ছে এবং তাতে সরবরাহ ঘাটতি ঘটবে না বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

এতে বিশেষজ্ঞরা ২০২১ সালে ব্রোকডর্ফ, গ্রন্ধ ও গুন্থারমিনজেন সি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পাশাপাশি ২০২২ সালে জার্মানিতে নেকারওয়েসথিয়াম, ইসার ২ ও ইমস্ল্যান্ড নামের অপর তিনটি কেন্দ্র বন্ধের সঙ্গে বিদ্যুৎ সরবারাহ ও জ্বালানি সম্পূরকতার পরিণতিটি মডেলে পরীক্ষণ করেছেন। সেটির প্রাপ্ত ফলাফলে, বিদ্যুৎ ঘাটতিতে অধিকমাত্রায় জীবাষ্ম জ্বালানি ও আমদানির সঙ্গে পরিব্যপ্ত নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারটিও উচ্চমাত্রায় বাড়বে।

ওই ফলাফল মতে, পরবর্তী জার্মান সরকারকে ২০৩০ সাল নাগাদ বর্তমান ৬৫ শতাংশের পরিবর্তে ৮০ শতাংশ নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে অগ্রসর হতে হবে। এক্ষেত্রে বর্তমান প্রাক্কলিত লক্ষ্যমাত্রাটি হচ্ছে ৬৪৫ থেকে ৬৬৫ ট্রিলিয়ন ওয়াট। সেটা সত্যি হলে, এর অর্থ দাঁড়াচ্ছে বায়ু ও সৌরবিদ্যুৎ থেকে প্রতি বছর ৫১৬ ট্রিলিয়ন ওয়াট বিদ্যুৎ অর্জন করতে হবে অথবা বর্তমানের তুলনায় দ্বিগুণমাত্রার নবায়নযোগ্য জ্বালানির অপরিহার্যতা ঘটবে।

টরন্টো, কানাডা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles