-4.6 C
Toronto
বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২

ঘুম ভাঙলে সকাল, না ভাঙলে পরকাল

- Advertisement -
ফাইল ছবি

ঘুম ভাঙলে সকাল, না ভাঙলে পরকাল : বহুল প্রচলিত একটি কথা! আর একটি নতুন দিনের শুরু। আলহামদুলিল্লাহ!

ঘুম থেকে উঠেই পড়ি, ঘুম থেকে ওঠার দোয়া :

- Advertisement -

الْحَمْدُ لِلَّهِ الَّذِي أَحْيَانَا بَعْدَمَا أَمَاتَنَا ، وَإِلَيْهِ النُّشُورُ

উচ্চারণ : আলহামদুলিল্লাহ-হিল্লাযী আহ্ইয়া-না- বা‘দা মা- আমা-তানা- ওয়া ইলাইহিন্ নুশূর।

অর্থ: প্রশংসা আল্লাহর জন্য, যিনি (নিদ্রারূপ) মৃত্যুর পর আমাদেরকে জীবিত করলেন, আর তারই নিকট সকলের পুনরুত্থান। (মুসলিম, আসসাহিহ : ২৭১১)

বছরের প্রতিটি দিন ঘুম থেকে উঠা এক বিরাট নিয়ামত। ফজরের নামাজের সুযোগ পেলাম, হয়তো আরোও চার ওয়াক্ত নামাজের সুযোগ পেতে পারি! কোরআন তেলাওয়াত, ইশরাক, দোয়া, দান, সদাকা কত্তো নিয়ামত এর সুযোগ পেলাম।

ফজর নামাজের পর ইশরাক নামাজ – এক কবুল হজ্ব আর কবুল উমরাহ এর নেকী পাওয়া এবং সেটা আমার মৃত বাবা, মা, আত্মীয় স্বজন, সৃষ্টির শুরু থেকে সমস্ত আল্লাহ্ বিশ্বাসী মানুষের জান্নাতের জন্য তার দরবারে দোয়া করার সুযোগ পাওয়া, এটাও এক বিরাট নিয়ামত; তাদের জন্য কিছু পাঠাতে পারছি।

একটা দিনের শুরু করতে পারছি, হালাল উপার্জনের পথ অনুসরণ করার জন্য।

একটা দিন পেলাম ভালো কাজ করার।

ঈমানদারের ঈমানের সর্বনিম্ন স্তর হলো – রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে দেয়া, অর্থাৎ কোন মানুষ যেন কোন দুর্ঘটনার শিকার না হয়, সেই চেষ্টা করা; কোন মানুষ যেন কষ্ট না পায়, সেই প্রচেষ্টা করা। এটা সমস্ত মানবজাতির জন্য প্রেরিত নবী মানবজাতির কল্যাণের জন্য প্রেরিত হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দেয়া শিক্ষা। এইরকম একটা সুযোগের দিন পেলাম!

আল্লাহ্ সুবহানাহু তাআলা এর কোন কোন নিয়ামতকে অস্বীকার করবো?

বছরের প্রতিটি দিন আমার জন্য এক বর্ণাঢ্য বরকতময় জীবনের আহ্বান দিয়ে শুরু হয়! প্রচলিত কোন বিশেষ দিন নিয়ে আমার মনে, আমাদের ঘরে কোন উৎসবের আমেজ নাই, শুভেচ্ছা বিনিময় নাই – বছরের দুই ঈদ এর দিন আর কিছু ধর্মীয় অনুষ্ঠান/দিন ছাড়া।

আমার ঘুম যদি আর কোনদিন না ভাঙতো, সব সুযোগের ইতি ঘটতো। কিছু মানুষ রেখে আসতো এক অন্ধকার ভুবনে; জানা নেই সেই ঘরের আলো বাতির ব্যবস্থা ইতিমধ্যে করতে পেরেছি কিনা!

বাদশাহ হারুন উর রশীদ আর তার চাচাতো ভাই বাহালুল দরবেশের জীবন কাহিনী খুব মনে পড়ে!

ছয় বছরের ছোট মেয়ের কাছ থেকে শেখা – তিন দিনের ক্যাম্পিং এর জন্য এতো আয়োজন!!! হায়রে জীবন; ঘুম না ভাঙলে যেই পরকাল তার জন্য ঘুম ভাঙার দিনটি যেন হয় আর একবারের সুযোগ, অনন্তকালের জন্য কিছু আয়োজনের সুযোগ।

প্রতিটি দিনের শুরু আমাদের জন্য এক সুসংবাদ। আলহামদুলিল্লাহ!

ব্রাম্পটন, অন্টারিও

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles