20 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

সুলেইমান ফকিরির পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত

- Advertisement -
সুলেইমান ফকিরির স্মরণে ৫০টি সাদা গোলাপ নিবেদনের উদ্দেশে শনিবার বন্ধু ও পরিবারের সদস্যরা ইয়ং-ডান্ডাস স্কোয়ারে সমবেত হন

অন্টারিওর জেলে ২০১৬ সালে মারা যাওয়া ৩০ বছর বয়সী সুলেইমান ফকিরির পঞ্চম মৃত্যুবার্ষিকী শনিবার পালন করেছে তার পরিবার। সেন্ট্রাল ইস্ট কারেকশনাল ফ্যাসিলিটিতে মারধর, মরিচের গুড়া নিক্ষেপ এবং রক্ষী তাকে মেঝের সঙ্গে চেপে ধরার পর ২০১৬ সালের ১৫ ডিসেম্বর তার মৃত্যু হয়।

ফকিরি সিজোফ্রেনিয়ায় ভুগছিলেন এবং অন্টারিওর লিন্ডসে জেলে তাকে নেওয়া হয়। সেখানে তিনি ১১ দিন কাটান এবং এরপর তাকে সাহায্যের জন্য মানসিক স্বাস্থ্যকেন্দ্রে নেওয়ার কথা ছিল।

তার স্মরণে ৫০টি সাদা গোলাপ নিবেদনের উদ্দেশে শনিবার ফকিরির বন্ধু ও পরিবারের সদস্যরা ইয়ং-ডান্ডাস স্কোয়ারে সমবেত হন। ফকিরি ভাই ইউসুফ সিপি২৪কে শনিবার বিকালে বলেন, ক্ষতটা এখনও দগদগে। আমাদের বেদনা এখনও দূর হয়নি। ৫০টি সাদা গোলাপ ফকিরির শরীরে পাওয়া ৫০টি আঘাতের প্রতীক। প্রতিদিনই আমরা তার অভাব বোধ করি। তবে আজ রাতে মনে হচ্ছে, এটা কেবল সুলেইমানের ব্যাপার নয়, মানসিক সমস্যায় ভোগা কানাডিয়ানদের জন্য যে বিচার ও সংশোধন ব্যবস্থা তার ওপরও আলো ফেলেছে।

অন্টারিওর চিফ ফরেন্সিক প্যাথলজিস্চট ডা. মাইকেল পোলানেন গত আগস্টে জানতে পারেন, ফকিরির হৃৎপিন্ডের আকার তুলনামূলক বড় ছিল এবং কারারক্ষীর সঙ্গে ধস্তাধস্তির ফলে যে আঘাত পান তাই তার মৃত্যু ডেকে আনে।

শনিবার সন্ধ্যার ওই স্মরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাম্পটন ইস্টের এমপিপি গুরাতন সিং। অন্টারিওর কারাগারগুলোতে মানসিক রোগীদের সঙ্গে যে ধরনের আচরণ করা হয় তার পরিবর্তন দাবি করেন তিনি। গুরুতন সিং বলেন, সুলেইমানেরও আজ আমাদের সঙ্গে এখানে থাকার কথা ছিল। কারণ, সুলেইমান মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন। আমরা জানি যে, মানসিক স্বাস্থ্যের বিষয়টি পুলিসিং হওয়া উচিত নয়। মানসিক রোগীদের সঙ্গে এ ধরনের আচরণ করা উচিত নয়। তাদের সঙ্গে আচরণ হওয়া উচিত স্বাস্থ্য সেবামূলক।

ফকিরির পরিবার এ ঘটনায় প্রদেশ, জেল সুপারিন্ডেন্ট ও কিছু কারারক্ষীর বিরুদ্ধে একটি দেওয়ানি মামলা দায়ের করেছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles