১২ জুন কিমের সঙ্গে সিঙ্গাপুরে বৈঠক, জানালেন প্রেসিডেন্ট ট্রাম্প
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের ইচ্ছা আগেই ব্যক্ত করেছিলেন কিম জং উন। এবার পাল্টা সৌজন্যে, ইতিহাসে স্থান পেতে চলা এই সাক্ষাতের দিন-ক্ষণ সম্পর্কিত সব তথ্য টুইট করে জানালেন খোদ মার্কিন প্রেসিডেন্ট। এই প্রথম কোনও ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার শীর্ষ নেতৃত্বের বৈঠক হতে চলেছে। 

সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিন মার্কিন বন্দিকে মুক্তি দিয়ে ইতিমধ্যেই শান্তির বার্তা দিয়েছেন কিম। তার কয়েক ঘণ্টা পর মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করলেন, ''১২ জুন কিম জং উনের সঙ্গে আমার দীর্ঘ প্রত্যাশিত বৈঠক হতে চলেছে সিঙ্গাপুরে। বিশ্ব শান্তির জন্য বিশেষ মুহূর্ত তৈরির চেষ্টা করছি আমরা।'' 

মার্কিন প্রেসিডেন্ট আশা প্রকাশ করেছেন, '' এই বৈঠক অর্থবহ হবে এবং প্রকৃত দুনিয়ায় উত্তর কোরিয়াকে আনার চেষ্টা করবেন কিম।'' ট্রাম্পের কথায় 'প্রকৃত দুনিয়া' শব্দবন্ধের ব্যবহারে কূটনৈতিক শ্লেষের আঁচ পাচ্ছে আন্তর্জাতিক মহলের একাংশ। কিম এবং তাঁর পূর্বসূরীরা যে এতকাল আন্তর্জাতিক মহলের মূল স্রোতের সঙ্গে থাকেননি, সে কাথাই এদিন বলতে চেয়েছেন ট্রাম্প। পাশাপাশি তিনি আশা প্রকাশ করেছেন যে, এবার হয়ত কিমের 'সুমতি' হবে। শোনা যাচ্ছে, উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে। এ নিয়ে দীর্ঘদিন ধরেই পিয়ংইয়ংয়ের সঙ্গে বিবাদ ওয়াশিংটনের। 

 

১০ মে, ২০১৮ ২৩:২৭:১২