4.9 C
Toronto
মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

আমরা আসলে কেমন?

নিজেকে বদলানো জরুরী, তাহলে সমাজ বদলে যাবে

আমরা বলতে আমিও। আমাকে বাদ দিয়েতো আর আমরা হয় না! আসুন পরীক্ষা করি।

সিলেটের একজন ব্যাংক ম্যানেজারের কক্ষে এলেন একজন গ্রাহক। তিনি মানে গ্রাহক সাহেব এটিএম বুথে টাকা তুলতে গেলে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ফলে তাঁর চেম্বারে গিয়ে বিষয়টি জানান। এরপর গ্রাহকসহ ব্যাংকের আরেক কর্মকর্তাকে নিয়ে ম্যানেজার সাহেব বুথে যান। বেশ কিছু সময় চেষ্টা চালিয়ে বিষয়টির সমাধান করতে পারলেন না। পরে ব্যাংকে গিয়ে গ্রাহকের হাতে নগদ টাকা তুলে দেন। ফেরার সময় গ্রাহক তাঁকে বললেন, ‘স্যার খাস দিলে দোয়া কইরেন, আমি করোনা পজিটিভ। হাসপাতালে ভর্তি হতে যাচ্ছি।’ এরপর ওই গ্রাহক দ্রুত বেরিয়ে চলে যান। গ্রাহকের কথা শুনে ম্যানেজার সাহেব কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন। তাঁর ঘরে স্ত্রী সন্তান সম্ভবা।

অপরটি গল্প তবে অমূলক নয়। একবার একজন ঠিকাদার তার কাজের ফাইল ছাড়িয়ে আনতে দশ লাখটাকার নুতন বান্ডিল নিয়ে অফিসের বড় কর্তার রুমে যান। হাসতে হাসতে বড় বাবু ছয় মাস ধরে আটকে রাখা ফাইলটিতে স্বাক্ষর করেন। এতগুলো টাকার বান্ডিল তার উপর সব নুতন নোট দেখে তিনি তাড়াতাড়ি টাকাগুলো ব্যাগের মধ্যে ঢুকাতে থাকেন। ঠিকাদার বার বার বলেন স্যার, টাকাগুলো গুণে নেন! বড়বাবু মাথা নাড়েন, আরে নাহ, কি যে বলেন!

বাসায় গিয়ে বড় বাবু টাকাগুলোর বান্ডিল খুলে দেখেন অনেকগুলো বান্ডিলের টাকা জাল বা ফেইক নোট। বউয়ের গরম করা চোখের দিকে তাকিয়ে বড় বাবু সগোতোক্তি করে বলেন, বুঝলে গিন্নি, আজকাল নীতি নৈতিকতা বলে কিছু থাকলো না আর!

কিছুক্ষণ আগে দুর থেকে একটি খবরের আওয়াজ কানে ভেসে আসছিলো। বাংলাদেশের কোথাও কোথাও মেয়াদ শেষ হয়ে যাওয়া ফ্রোজেন মাংসের কৌটার উপর থেকে এক্সপায়ারির তারিখ পরিবর্তন করে নুতন করে তারিখ সংযোজন করে দেয়া হয়েছে। অর্থাৎ ভেতরের খাবার পচে গলে নষ্ট হয়ে যাক, বিষাক্ত হয়ে যাক, তাতে ব্যবসায়ীদের কিছু আসে যায় না। তার বিক্রির জন্য রেখে দেয়া মালপত্রের শেষ চিহ্নটুকুও বেঁচতে হবে, মানুষ সেগুলো খেয়ে মরুক বা বাঁচুক তাতে তার কিছু আসে যায় না। রাব (RAB) ধরেছে একজনকে। কিন্তু কয়জনকে ধরবে?

এটাই আমাদের চেহারা! কিন্তু কেন? আমাদের এই চেহারা পাল্টাতে আদৌ কি কোন প্লাস্টিক সার্জারির ব্যবস্হা কারো জানা আছে? আছে, অবশ্যই আছে। শোনার লোক নেই।

স্কারবোরো, টরন্টো

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles