19.9 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

স্পেনে পর্ন সাইটে প্রবেশ করতে লাগবে ‘পাসপোর্ট’

স্পেনে পর্ন সাইটে প্রবেশ করতে লাগবে ‘পাসপোর্ট’
পর্নো সাইটে প্রবেশ সীমাবদ্ধ করতে মোবাইল অ্যাপ চালু করতে যাচ্ছে স্পেন ছবি সংগৃহীত

পর্ন সাইটে প্রবেশ বন্ধ ও সীমিত করতে মোবাইল অ্যাপ চালু করতে যাচ্ছে স্পেন। অপ্রাপ্তবয়স্কদের পর্নোগ্রাফি থেকে দূরে রাখার প্রচেষ্টার অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে। অ্যাপটি শুধু ব্যবহারকারীদের বয়সই যাচাই করবে না, সঙ্গে নীল ছবি দেখাও সীমাবদ্ধ করেবে। এনডিটিভি রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন থেকে জানা যায়, ডেল উনা ভুয়েলটা নামের একটি পর্নোগ্রাফিবিরোধী অনলাইন গ্রুপ উদ্বেগ প্রকাশের পর এই অ্যাপ চালুর পদক্ষেপ নেওয়া হলো। গ্রুপটি পর্ন সাইটে প্রবেশ নিয়ে কঠোর প্রবিধানের জন্য প্রচারণা চালায়। এর আগে প্রকাশ পাওয়া এক পরিসংখ্যান নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেছিল, যেখানে অপ্রাপ্তবয়স্কদের মাঝে পর্নোগ্রাফি ছড়িয়ে পড়ার চিত্র উঠে এসেছিল।

- Advertisement -

দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ওই পরিসংখ্যানের তথ্যকে ‘বিধ্বংসী’ বলে অভিহিত করেছেন।

তিনি এল পাইস পত্রিকাকে বলেন, ১৫ বছরের কম বয়সী শিশুদের প্রায় অর্ধেকই নীল ছবি দেখতে অভ্যস্ত।

মোবাইল অ্যাপটির অফিশিয়াল নাম হবে ডিজিটাল ওয়ালেট বেটা, যা স্থানীয়ভাবে ‘পাসপোর্ট’ নামে পরিচিত। পর্ন সাইটে প্রবেশের আগে এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীর বয়স যাচাই করা হবে। পাশাপাশি এটি একটি মোবাইল ওয়ালেট হিসেবে কাজ করবে।

সরকারের ইস্যু করা পাঁচটি পরিচয়পত্রের যেকোনো একটি মাধ্যমে অ্যাপটি ব্যবহারকারীর বয়স যাচাই করবে।

এ ছাড়াও অ্যাপের ব্যবহারকারীরা বয়স যাচাইয়ের পর ৩০টি ‘পর্ন ক্রেডিট’ পাবেন, যার মেয়াদ হবে এক মাস। মূলত এই ক্রেডিট ব্যবহার করেই পর্নোগ্রাফি দেখা যাবে। কেউ চাইলে অতিরিক্ত ক্রেডিটের অনুরোধও জানাতে পারবেন।

এ বছর গ্রীষ্মের শেষ দিকে অ্যাপটির কার্যক্রমম শুরু হবে বলে জানা গেছে।

এদিকে অ্যাক্টিভিস্ট ও বিশেষজ্ঞদের একটি অংশ অ্যাপের জটিল প্রক্রিয়ার জন্য সমালোচনা করছেন। তবে সরকারের মতে, ক্রেডিটভিত্তিক ব্যবস্থাটি আরো গোপনীয়তাবান্ধব। এটি নিশ্চিত করবে, অনলাইন কর্মকাণ্ড সহজে শনাক্ত করা যায় না।

- Advertisement -

Related Articles

Latest Articles