22.3 C
Toronto
শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

যুক্তরাজ্যের নতুন ফার্স্ট লেডি ভিক্টোরিয়া স্টারমার কে?

যুক্তরাজ্যের নতুন ফার্স্ট লেডি ভিক্টোরিয়া স্টারমার কে?
ছবি সংগৃহীত

ভূমিধস বিজয়ে ঋষি সুনাকের দল কনজারভেটিভ পার্টিকে বড় ব্যবধানে হারিয়ে যুক্তরাজ্যের ক্ষমতায় বসেছেন লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। এই জয়ের সাথে স্টারমারের জীবনসঙ্গী ও ব্রিটিশ ফার্স্ট লেডি ভিক্টোরিয়া স্টারমারও আলোচনায়।

এতোদিন নিজেকে অনেকটা অন্তরালেই রেখেছেন ভিক্টোরিয়া। শুধু লেবার পার্টির কিছু কনফারেন্স ও টেইলর সুইফটের কনসার্টের মতো জায়গায় অল্প কয়েকবার তাকে দেখা গেছে।

- Advertisement -

স্টারমার জানিয়েছেন, তার স্ত্রী ভিক্টোরিয়া ন্যাশনাল হেলথ সার্ভিসে চাকরি করেন। আর তাদের বড় সন্তান সেকেন্ডারি এডুকেশন পর্যায়ে পড়াশোনা করছে।

স্টারমার ও ভিক্টোরিয়ার পরিচয় ২০০০ সালের শুরুর দিকে। তখন স্টারমার ছিলেন আইনজীবী (ব্যারিস্টার)। তারা দুজন একই মামলায় আইনজীবী হিসেবে কাজ করছিলেন। মামলা লড়তে গিয়েই ভিক্টোরিয়ার সাথে স্টারমারের পরিচয়। পরিচয়ের কয়েকমাস পরই গ্রিসে অবসর যাপনের সময় ভিক্টোরিয়াকে প্রেমের প্রস্তাব দিয়েছিলেন স্টারমার। ২০০৭ সালে ভিক্টোরিয়াকে বিয়ে করেন তিনি।

স্টারমার-ভিক্টোরিয়া দম্পতির দুই সন্তান রয়েছে। তাদেরকে পুরোপুরিভাবে আড়ালেই রাখা হয়েছে। এমনকি জনসম্মুখের তাদের নাম পর্যন্ত বলা হয় না।

ভিক্টোরিয়া বেড়ে উঠেছেন নর্থ লন্ডনে। তিনি কার্ডিফ বিশ্ববিদ্যালয় থেকে আইন ও সমাজবিজ্ঞানে পড়াশোনা করেছেন। সেখানে পড়াকালীন তিনি রাজনীতির সাথে জড়িয়ে যান। যার ধারাবাহিকতায় ১৯৯৪ সালে বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ইউনিয়নের প্রেসিডেন্ট হয়। গত মে মাসে টাইমকে দেওয়া এক সাক্ষাৎকারে স্টারমার জানান, তিনি নির্বাচনে জয়লাভ করলেও তার স্ত্রী ন্যাশনাল হেলথ সার্ভিসে চাকরি করে যাবেন

- Advertisement -

Related Articles

Latest Articles