18.7 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

যৌনমিলন ছাড়াই ১৪ বাচ্চার জন্ম দিল ‘রোনালদো’

যৌনমিলন ছাড়াই ১৪ বাচ্চার জন্ম দিল 'রোনালদো'
রোনালদো নামক রেইনবো বোয়া সাপ

যৌনমিলন ছাড়াই ১৪টি বাচ্চার জন্ম দিয়েছে বিরল ব্রাজিলিয়ান রেইনবো বোয়া প্রজাতির একটি সাপ। এর নাম রোনালদো। অবাক করা ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের পোর্টসমাউথ শহরের দ্য সিটি অব পোর্টসমাউথ কলেজে। এটাকে ‘অলৌকিক’ ঘটনা হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, সিটি অব পোর্টসমাউথ কলেজের কর্মীরা ভেবেছিলেন, রোনালদো নামের এই সাপটি পুরুষ। এটি প্রায় ৬ ফুট লম্বা। আরও অবাক করার ব্যাপার হলো, গত ৯ বছরেও রোনালদো কোনো পুরুষ সাপের সংস্পর্শে আসেনি। এজন্য কলেজ কর্তৃপক্ষ এটাকে অলৌকিক বলে অভিহিত করেছেন।

- Advertisement -

তবে এর একটি ব্যাখ্যাও দিয়েছেন তারা। বলছেন, বিষয়টি অপ্রচলিত হলেও নারী সাপের পক্ষে পার্থেনোজেনেসিস নামে পরিচিত একটি প্রক্রিয়ায় অযৌন প্রজনন করা সম্ভব। এটি অযৌন প্রজননের একটি প্রাকৃতিক রূপ যেখানে ভ্রূণ নিষিক্তকরণ ছাড়াই বিকশিত হয়।

রোনালদোর দেখভালের দায়িত্বে রয়েছেন পোর্টসমাউথ কলেজের টেকনিশিয়ান পিট কুইনলান। তিনি বলেন, আমি প্রায় নয় বছর আগে সংরক্ষিত বনাঞ্চল থেকে রোনালদোকে উদ্ধার করি। দুই বছর আগে পোর্টসমাউথ কলেজের প্রাণীদের দেখাশোনা করার দায়িত্ব পাই। পরে আমার কাছে থাকা রোনালদোকেও সেখানে আনি।

সরীসৃপ বিশেষজ্ঞ কুইনলান বলেন, এই বিষয়টিতে আমিও রীতিমতো অবাক হয়েছি। আমি ৫০ বছর ধরে সাপের প্রজনন করছি এবং আমি আগে কখনও এই ধরণের ঘটনা ঘটতে দেখিনি।

- Advertisement -

Related Articles

Latest Articles