26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

যে ভেড়ার অধিকাংশ সময় কাটে পার্লারে

যে ভেড়ার অধিকাংশ সময় কাটে পার্লারে
সেনেগালে লাদুম প্রজাতির ভেড়া

সাদা পশমে মোড়ানো শরীর আর প্যাঁচানো শিং। লম্বা মাথায় শিং যেন রাজার তরবারি। এই সুন্দর রূপ নিয়ে মাঝে মাঝে সুন্দরী প্রতিযোগিতায়ও যায় লাদুম প্রজাতির এই ভেড়া। এমনই একটি ভেড়ার নাম ওসমান সনকো।

সেনেগালের নতুন প্রধানমন্ত্রী ওসমান সনকোর নামেই ভেড়াটির নামকরণ হয়েছে।

- Advertisement -

ভেড়ার মালিক শেখ মোস্তফা সেক বলেন, ‘গত বছর সনকোর জন্ম হয়। তখনো ওসমান সনকো সেনেগালের প্রধানমন্ত্রী হননি। তিনি তখন বিরোধীদলীয় নেতা হিসেবে কারাগারে ছিলেন।

তার মতোই ভেড়াটি ছিল ক্ষিপ্রগতির ও আমাদের আশার প্রতীক।’
এই প্রজাতির ভেড়াকে মর্যাদার প্রতীক হিসেবে লালন-পালন করে সেনেগালের মানুষ। সনকোর কথা বলতেই ২৪ বছর বয়সী সেকের চেহারা ঝলমল করে ওঠে। কারণ সনকোর দাম আর সৌন্দর্য মনোমুগ্ধকর।

পরম মমতায় তার সনকোর গায়ে হাত বুলিয়ে হাসি মুখে সেক বলেন, ভেড়া পালনে ভালোবাসা ও অনেক ধৈর্যের প্রয়োজন।
এ ছাড়া সনকো সাধারণ কোনো ভেড়াও নয়। স্থানীয়ভাবে প্রজনন করা পশমী প্রাণীদের মধ্যে সবচেয়ে দামি প্রাণী এটি। এর মূল্য অনেক বিলাসবহুল গাড়ির চেয়েও বেশি। এই রাজকীয় চেহারার লাদুমগুলোর ওজন ১৮০ কেজি পর্যন্ত হয়।

এসব কারণে এই ভেড়া পশ্চিম আফ্রিকার উপকূলীয় দেশগুলোর মেষপালকদের কাছে অনেক জনপ্রিয়।
এই দামি জাতের ভেড়া সেনেগালের খুব কম মানুষই কেনার সক্ষমতা রাখে। এর দাম ৭০ হাজার মার্কিন ডলার পর্যন্ত হয়ে থাকে, যেখানে দেশটির মাথাপিছু জিডিপি ১ হাজার ৬০০ ডলারের কম।

দিনের বেশির ভাগ সময়ই একটি লাদুমের কাটে সাজসজ্জা করে। আর বিশেষ পার্লারে ভিটামিন খাওয়ার মাধ্যমে। এমনই একটি পার্লারের মালিক বালা গাদিগার পছন্দের ভেড়ার নাম বিআরটি। সেনেগালের রাজধানী ডাকারে চলাচল করা বাস সার্ভিসের নামে এটির নামকরণ হয়েছে।

বালা গাদিগা বলেন, এই ভেড়া দেখতে অসাধারণ। এটির দাম ৪০ হাজার ডলার। শুধু বাণিজ্যের জন্য নয়, এটি আনন্দেরও একটি উৎস। আফ্রিকা মহাদেশের সব দেশ থেকেই তার কাছে এ প্রজাতির ভেড়ার গ্রাহকরা আসেন।

- Advertisement -

Related Articles

Latest Articles