21.3 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

যেভাবে ভাঙাবেন প্রিয়জনের অভিমান

যেভাবে ভাঙাবেন প্রিয়জনের অভিমান
ছবি সংগৃহীত

জীবনে একসঙ্গে চলার পথে বিভিন্ন ধরনের সমস্যা তো হতে পারে। হতে পারে মান-অভিমান। আর যাদের মধ্যে একে অপরের প্রতি ভালোবাসা বেশি থাকে, তাদের ক্ষেত্রে মান-অভিমান হয়ে থাকে বেশি। তবে অভিমান হলেও বসে থাকলে চলবে না, ভাঙাতে হবে প্রিয়জনের অভিমান।

আসুন জেনে নিই কীভাবে ভাঙাবেন প্রিয়জনের অভিমান-

- Advertisement -

সরি বলুন!

প্রিয়জনকে সরি বললে কেউ ছোট হয়ে যায় না। তাই প্রিয়জন অভিমান করলে তাকে সরি বলুন। আর যে বিষয়ে সমস্যা হয়েছে তা নিয়ে খোলামেলা কথা বললে অভিমানি ভেঙে যাবে।

পাল্টা অভিযোগ

কোনো বিষয় নিয়ে সমস্যা হলে প্রিয়জন যদি অভিমান করে, তবে কোনোভাবেই আপনি বিষয় পরিবর্তন করবেন না। অথ্যায় যে বিষয়ে সমস্যা হয়েছে, তাই নিয়ে কথা বলুন। নিজেদের বাঁচানোর সবচেয়ে সাধারণ এবং পছন্দের উপায় হল- পাল্টা দোষারোপ করে বেরিয়ে পড়া। “তুমি কি কর? তুমি যখন কর আমার কেমন লাগে!” ইত্যাদি কথা বলে আমরা নিজেদের হয়তো সুরক্ষিত করি; কিন্তু বিপদে ফেলে দিই সম্পর্কটাকে।

অহংকার

কথায় আছে- অহংকার পতনের মূল। তাই প্রিয়জন অভিমান করলে কখনই অহংকার করবেন না। নিজের ভুল স্বীকার করে নিজেদের মধ্যে ঝামেলা মিটিয়ে ফেলুন। নয়তো ছোট ব্যাপার নিয়ে সম্পর্ক ভেঙে যাবে।

সময় দিন

অনেক ক্ষেত্রে সময়ই হয় শ্রেষ্ঠ সমাধান। সঙ্গে সঙ্গে আপনি রাগ ভাঙাতে গেলে আপনার প্রিয়জন বুঝতে নাও চাইতে পারেন। ধাতস্থ হতে হয়তো একটু সময় চাই তার। তাকে একটু স্থির হতে দিন। হয়তো নিজেই সে বুঝতে পারবে আপনার কোনো দোষ নেই। অথবা মাথা ঠাণ্ডা হলে আপনার কথা গ্রহণ করা সহজ হবে তার পক্ষে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles