19.4 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

রুপার্ট মারডকের পঞ্চম স্ত্রী কে এই এলেনা ঝুকোভা?

রুপার্ট মারডকের পঞ্চম স্ত্রী কে এই এলেনা ঝুকোভা?
এলেনা ঝুকোভা

মিডিয়া মোগল ও ধনকুবের রুপার্ট মারডক ৯৩ বছর বয়সে আবারও বিয়ে করলেন। এটি তার পঞ্চম বিয়ে। পাত্রী ৬৭ বছর বয়সী এলেনা ঝুকোভা একজন অবসরপ্রাপ্ত রুশ আণবিক জীববিজ্ঞানী। স্থানীয় সময় গত শনিবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এলেনার সাথে গাঁটছড়া বাঁধেন মারডক। এর আগে গত মার্চে বাগদান সেরেছিলেন তারা।

২০২৩ সালের এপ্রিলে সাবেক পুলিশ চ্যাপলেইন (পুলিশের বিশেষ পরামর্শক) অ্যান লেসলি স্মিথের সঙ্গে অস্ট্রেলীয় বংশোদ্ভূত রুপার্ট মারডকের বাগদান ভেঙে যায়। এরপরই এলেনার সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। এলেনার সঙ্গে তার পরিচয় হয় সাবেক স্ত্রী ওয়েন্ডি ডেং আয়োজিত এক অনুষ্ঠানে। ওয়েন্ডি ডেং ছিলেন রুপার্ট মারডকের তৃতীয় স্ত্রী।

- Advertisement -

এলেনা একজন ডায়াবেটিস বিশেষজ্ঞ। তিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে নিয়ে কাজ করেছেন। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের শেষ বছরগুলোয় তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। এর আগে দুইবার বিয়ে করেন তিনি। রুশ ধনকুবের আলেকজান্ডার ঝুকোভের সঙ্গে তার একটি কন্যা সন্তান রয়েছে। এলেনা তার পারিবারিক পটভূমি ‘সাধারণ ও স্বাভাবিক’ হিসেবে বর্ণনা করেছেন।

এর আগে রুপার্ট মারডকের সঙ্গে যাদের বিয়ে হয়েছিল তারা হলেন প্যাট্রিসিয়া বুকার, স্কটিশ বংশোদ্ভূত সাংবাদিক অ্যানা মান, চীনা বংশোদ্ভূত উদ্যোক্তা ওয়েন্ডি ডেং এবং মার্কিন মডেল-অভিনেত্রী জেরি হল।

নিউজ করপোরেশনের প্রতিষ্ঠাতা রুপার্ট মারডক ১৯৫০-এর দশকে অস্ট্রেলিয়ায় তার ক্যারিয়ার শুরু করেন। ১৯৬৯ সালে তিনি যুক্তরাজ্যে নিউজ অব দ্য ওয়ার্ল্ড ও দ্য সান নামের সংবাদপত্র দুটি কিনে নেন। পরে নিউইয়র্ক পোস্ট এবং ওয়াল স্ট্রিট জার্নালসহ কয়েকটি মার্কিন সংবাদ প্রতিষ্ঠান কিনে নেন তিনি। ১৯৯৬ সালে চালু করেন ফক্স নিউজ। এটি এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দর্শকপ্রিয় চ্যানেল।

২০১৩ সালে নিউজ করপোরেশনের আওতায় রুপার্ট মারডক কয়েকশ স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়া প্রতিষ্ঠানের মালিক হন। গত বছর ফক্স ও নিউজ করপোরেশনের চেয়ারম্যান হিসেবে তিনি পদত্যাগ করেন। দায়িত্ব ছেড়ে দেন ছেলে লাচলানের হাতে। পরে এ দুই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ইমেরিটাস হিসেবে দায়িত্ব নিয়েছেন রুপার্ট মারডক। প্রায় শতায়ু জীবনের ক্যারিয়ারে নানা বিতর্কের মধ্য দিয়ে গেছেন এই ধনকুবের।

- Advertisement -

Related Articles

Latest Articles