32.2 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

বর্জ্য অপসারণ অভ্যাস বদলাতে হচ্ছে অটোয়াবাসীকে

বর্জ্য অপসারণ অভ্যাস বদলাতে হচ্ছে অটোয়াবাসীকে
৩০ সেপ্টেম্বর থেকে খানাপ্রতি বর্জ্যরে সংখ্যা তিনটিতে সীমিত করতে যাচ্ছে সিটি অব অটোয়া

৩০ সেপ্টেম্বর থেকে খানাপ্রতি বর্জ্যরে সংখ্যা তিনটিতে সীমিত করতে যাচ্ছে সিটি অব অটোয়া। এ অবস্থায় বাসিন্দাদেরকে তাদের বর্জ্য অপসারণ অভ্যাসে পরিবর্তন আনতে হবে, প্রাথমিকভাবে যাতে সহায়তা দেবেন সিটি অব অটোয়ার কর্মীরা।

প্রতি সপ্তাহে খানাপ্রতি বর্জ্যরে সংখ্যা তিনটিতে সীমিত করার পক্ষে ২০২৩ সালের জুনে ভোট দেয় অটোয়া কাউন্সিল। ট্রেইল রোড ল্যান্ডফিল সাইটের ওপর থেকে চাপ কমাতে কার্বসাইড ওয়েস্ট-ডাইভারসন পরিকল্পনার অংশ হিসেবেই এই উদ্যোগ।

- Advertisement -

সাধারণভাবে সর্বোচ্চ তিন ব্যাগ বলে ডাকা হলেও এটা হতে পারে বর্জ্যরে একটি ব্যাগ, ১৪০ লিটারের কনটেইনার। পরিবারগুলো বর্তমানে তাদের বর্জ্য কনটেইনারে রাখলেও নতুন সীমায় একাধিক ছোঠ ব্যাগে সেগুলো কনটেইনারে রাখতে হতে পারে। কী পরিমাণ বাছাইকৃত গৃহস্থালী বর্জ্য নীল, কালো ও সবুজ বিন কর্মসূচির মাধ্যমে পরিবারগুলো পাশ কাটাতে পারবে সে ব্যাপারে কোনো সীমা নতুন নিয়মেও থাকছে না।

উৎসাহিত, প্রলুব্ধ ও শেষ পর্যন্ত কঠিন বর্জ্য পরিদর্শকদের চাপ প্রয়োগের মাধ্যমে বাসিন্দাদের কীভাবে নিয়ম পরিপালনে বাধ্য করা হবে ২১ মে সিটির পরিবেশ ও জলবায়ু পরিবর্তন কমিটিতে উপস্থাপিত প্রতিবেদনে তার একটি রূপরেখা তুলে ধরা হয়েছে।

এক্ষেত্রে সবচেয়ে বেশি জোর দেওয়া শিক্ষার ওপর। তবে শেষ পর্যন্ত এই রূপান্তরটি সম্পাদন করা হবে নিয়ম পরিপালন না করলে বর্জ্য সংগ্রহ বন্ধ করে দেওয়ার মধ্য দিয়ে। বর্জ্য সঠিকভাবে না রাখলে এই পদক্ষেপ নেওয়া হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

পরিবর্তন অনুযায়ী, অক্টোবর পর্যন্ত সীমার অতিরিক্ত বর্জ্য হলেও তা সংগ্রহ করা হবে। বর্জ্য সংগ্রহ কর্মীরা এর রেকর্ড রাখবেনে এবং নন-কমপ্লায়েন্স ট্যাগ টানিয়ে দেবেন। নভেম্বরে বর্জ্যরে সীমা অতিক্রম করে গেলে বর্জ্য সংগ্রহকারী কর্মীরা তার রেকর্ড রাখবেন এবং একটি আইটেম ফেলে আসবেন। সেই সঙ্গে নন-কমপ্লায়েন্স ট্যাগ টানিয়ে দেবেন। ডিসেম্বরে কেবলমাত্র তিনটি বর্জ্যই সংগ্রহ করা হবে এবং বর্জ্যরে সঙ্গে নন-কমপ্লায়েন্স ট্যাগ ঝুলিয়ে দেবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles