32.2 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

ফ্রিডম কনভয় সংক্রান্ত ৮৭% নথি কখনোই সামনে আসেনি

ফ্রিডম কনভয় সংক্রান্ত ৮৭% নথি কখনোই সামনে আসেনি
২০২৩ সালের তদন্তে ফ্রিডম কনভয় সংক্রান্ত ৮৭ শতাংশ ফেডারেল নথি কখনোই প্রকাশ করা হয়নি বলে পিভি কাউন্সিল অফিসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে

২০২৩ সালের তদন্তে ফ্রিডম কনভয় সংক্রান্ত ৮৭ শতাংশ ফেডারেল নথি কখনোই প্রকাশ করা হয়নি বলে পিভি কাউন্সিল অফিসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। গোপন মেমো ও ইমেইলগুলো দেখার জন্য কানাডিয়ানদের দশকের পর দশক অপেক্ষা করতে হবে।

এমপি ও সেনেটরদের জন্য এক প্রতিবেদনে পিভি কাউন্সিল বলেছে, অটোয়াতে ফ্রিডম কনভয়ের বিরুদ্ধে মন্ত্রিসভার জরুরি আইন প্রয়োগের তদন্তকারীদের ৩২ হাজার ৮৪৪টি নথি সরবরাহ করেছে পিভি কাউন্সিল।

- Advertisement -

যদিও এর মধ্যে ২৭ হাজার ৮১৫টি বা প্রায় ৮৭ শতাংশ গোপন রেখেছে পাবলিক অর্ডার ইমার্জেন্সি কমিশন। গোপন নথির মধ্যে ১৬ হাজার ৬৩২টিকে গোপনীয় বলে শ্রেণিবিন্যাস করা হয়েছে। ৩৭২টিকে শ্রেণিবিন্যাস করা হয়েছে অতি গোপনীয় হিসেবে। কেবলমাত্র কমিউশন কাউন্সেল এবং তদন্তের নেতৃত্বদানকারী বিচারপতি পল রোলো ৩১ হাজার ৮৪৪টি নথির সবগুলোতে প্রবেশ করতে পেরেছেন।

কর্মীরা লিখেছেন, কমিশন একটি স্বাধীন তদন্ত কশিন হওয়ায় সুনির্দিষ্ট নথি তারা কীভাবে ব্যবহার করেছে সে ব্যাপারে পিভি কাউন্সিল কোনো মন্তব্য করতে পারে না। এই প্রশ্নগুলো সাবেক কমিশনার বিচারপতি রোলোর কাছে করা যেত।

৩১ হাজার ৮৪৪টি নথির সবগুলেঅ জাতীয় মহাফেজখানায় সংরক্ষণ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, তদন্ত কমিশনের ঐতিহাসিক নথিতে সর্বসাধারণের প্রবেশের সুযোগ দেওয়ার দায়িত্ব লাইব্রেরি অ্যান্ড আর্কাইভস কানাডার। সংগ্রহগুলো আর্কাইভস প্রক্রিয়াকরণ করার পর আর্কাইভাল সামগ্রী হিসেবে দেখার জন্য আবেদন করতে পারবেন।

এমনকি রুটিন নথি উন্মুক্ত করতেও লাইব্রেরি আর্কাইভসের দশকের পর দশক অপেক্ষা করার নজির রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles