18.5 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

২৬ বিলিয়ন ডলারের অবকাঠামো ঘাটতির মুখে টরন্টো

২৬ বিলিয়ন ডলারের অবকাঠামো ঘাটতির মুখে টরন্টো
৯ মে নির্বাহী কমিটির বৈঠকের আগে সাংবাদিকদের মেয়র অলিভিয়া চাউ বলেন এটা আমাকে ভাবিয়ে তোলে

আগামী এক দশকে অবকাঠামো মেরামত করে ভালো অবস্থায় নিতে ২ হাজার ৬০০ কোটি ডলার ঘাটতির মুখে রয়েছে টরন্টো। টরন্টো সিটি কাউন্সিলের নির্বাহী কমিটি গৃহীত এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

৯ মে নির্বাহী কমিটির বৈঠকের আগে সাংবাদিকদের মেয়র অলিভিয়া চাউ বলেন, এটা আমাকে ভাবিয়ে তোলে।

- Advertisement -

কয়েক বছর আগে প্রদেশের পাস করা নীতিমালা অনুযায়ী, অন্টারিওর মিউনিসিপালিটিগুলোর কাউন্সিল অনুমোদিত সম্পদ ব্যবস্থাপনা কৌশলগত পরিকল্পনা থাকা বাঞ্ছনীয়। প্রতি বছর এই পরিকল্পনা হালনাগাদ করার বাধ্যবাধকতা রয়েছে। সেবার মাত্রা কেমন হবে সে বিষয়েও ধারণা থাকতে হবে পরিকল্পনায়।

প্রতিবেদন অনুযায়ী, সেবার বর্তমান যে স্তর তা ধরে রাখতে ১০ বছরে সার্বিক ব্যয় হিসাব করা হয়েছে ৪ হাজার কোটি ডলার। কিন্তু এই পরিমাণ আগামী দশ বছরে সিটি কর্তৃপক্ষ অবকাঠামো মেরামত পরিকল্পনা বাবদ যে বাজেট পরিকল্পনা করেছে তার চেয়ে ২ হাজার ৬০০ কোটি ডলার বেশি। এর অর্থ হচ্ছে, পরিকল্পিত মূলধন বিনিয়োগ আগামী দশ বছরে সেবারে বর্তমান স্তর ধরে রাখার জন্য যথেষ্ট নয়।
চাউ জানান, এই ২ হাজার ৬০০ কোটি ডলারের মধ্যে ট্রানজিট বাবদ ২৩০ কোটি ডলারের ঘাটতিও রয়েছে। পার্কস, ফরেস্ট্রি অ্যান্ড রিক্রিয়েশনের র জন্য ২ কোটি ৭০ লাখ ডলার এবং লাইব্রেরি বাবদ ৩০ লাখ ডলারের ঘাটতিও এর মধ্যে অন্তর্ভুক্ত।

তিনি বলেন, নতুন চুক্তির মাধ্যমে আমরা উত্তম মেরামত তহবিলে যথেষ্ট পরিমাণ অর্থ যোগ করছি। ২০২৪ সালের বাজেটে এর পরিমাণ ১৬০ কোটি ডলার। কিন্তু একে যথেষ্ট বলা যাবে না। আমরা চেষ্টা করছি। কিন্তু যথেষ্ট উন্নতি হচ্ছে না। ফেডারেল ও প্রাদেশিক উভয় সরকার থেকেই সমন্বিত পরিকল্পনা দরকার আমাদের। এবং অন্য স্তরের সরকারগুলোর সঙ্গে আলোচনা আমি অব্যাহত রাখব, যাতে করে আমাদের সম্পদ সঠিকভাবে সংরক্ষিত থাকে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles