32.2 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

অর্থ পেতে শুরু করেছেন লাইফল্যাবস ক্লাস অ্যাকশন মামলার বাদীরা

অর্থ পেতে শুরু করেছেন লাইফল্যাবস ক্লাস অ্যাকশন মামলার বাদীরা
লাইফল্যাবস ইনকর্পোরেশনের বিরুদ্ধে করা ক্লাস অ্যাকশন মামলায় পক্ষভুক্ত হয়েছেন যেসব কানাডিয়ান তারা এখন চেক ও ই ট্রান্সফারের মাধ্যমে ক্ষতিপূরণ পেতে শুরু করেছেন

লাইফল্যাবস ইনকর্পোরেশনের বিরুদ্ধে করা ক্লাস অ্যাকশন মামলায় পক্ষভুক্ত হয়েছেন যেসব কানাডিয়ান তারা এখন চেক ও ই-ট্রান্সফারের মাধ্যমে ক্ষতিপূরণ পেতে শুরু করেছেন। এই মামলা পরিচালনার দায়িত্বে থাকা কেপিএমজি ক্লাস-অ্যাকশন ওয়েবসাইটে বলেছে, ৯ লাখের বেশি বৈধ দাবিদার পাওয়া গেছে।

তারা বলছে, দাবিদাররা ৭ দশমিক ৮৬ ডলার ই-ট্রান্সফারের মাধ্যমে পাবেন। যারা চেক নেবেন তারা প্রক্রিয়াগত ফি বাবদ ২ ডলার কেটে নেওয়ার পাবেন ৫ দশমিক ৮৬ ডলার।

- Advertisement -

২০১৯ সালে উপাত্ত চুরির পর লাইফল্যাবসের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলাটি করা হয়। এই সময় হামলার মাধ্যমে হ্যাকাররা দেড় কোটির মতো গ্রাহকের ব্যক্তিগত তথ্যে প্রবেশ করে। কানাডাব্যাপী ৯৮ লাখ ডলারের মীমাংসা অন্টারিওর একটি আদালত অনুমোদন করে।
লাইফল্যাবস বলেছে, তথ্য খোয়া যাওয়া বেশিরভাগ গ্রাহকই অন্টারিও এবং ব্রিটিশ কলাম্বিয়ার।

২০২০ সালে ব্রিটিশ কলাম্বিয়া ও অন্টারিও প্রাইভেসি কমিশনাররা লাইফল্যাবসকে কীভাবে ব্যক্তিগত স্বাস্থ্য তথ্যের সুরক্ষা ব্যবস্থা উন্নত করা যায় সেই নির্দেশনা দেন। সেই সঙ্গে গ্রাহকদের কাছ থেকে যতটা সম্ভব কম তথ্য সংগ্রহ করতে বলেন।

ক্ষতিপূরণ বাবদ যে পরিমাণ অর্থ গ্রাহকরা পাচ্ছেন তা তাদের প্রত্যাশার তুলনায় কম। গত ফলে ক্লাস-অ্যাকশন মামলাটির যখন নিষ্পত্তি হয় তখন সম্ভাব্য দাবিদারদের জানানো হয়েছিল যে, ৫০ থেকে সর্বোচ্চ ১৫০ ডলার পর্যন্ত পেতে পারেন তারা। যদিও এ থেকে আইনি খরচ ও কর বাদ যাবে। যদিও অর্থের প্রকৃত পরিমাণ নির্ধারিত হবে কত সংখ্যক দাবি দাখিল করা হয়েছে তার ভিত্তিতে।

লাইফল্যাবসের একজন মুখপাত্র এক ইমেইল বার্তায় জানিয়েছেন, কোম্পানি সাইবার ক্রাইম থেকে নিজেদের সুরক্ষায় কাজ অব্যাহত রাখবে। সেই সঙ্গে ব্যক্তিগত স্বাস্থ্য তথ্য ও স্বাস্থ্যসেবা উপাত্ত সুরক্ষায় বিশে^ নেতৃস্থানীয় হওয়ার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

- Advertisement -

Related Articles

Latest Articles