17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

নতুন অবকাঠামো তহবিলে আবাসন বাবদ বরাদ্দ ৬০০ কোটি ডলার

নতুন অবকাঠামো তহবিলে আবাসন বাবদ বরাদ্দ ৬০০ কোটি ডলার
সরকারের প্রাক বাজেট সফর উপলক্ষ্যে প্রধানমন্ত্রী আবাসনমন্ত্রী শন ফ্রেজারকে সঙ্গে নিয়ে নোভা স্কশিয়ার ডার্থমাউথে যান যার উদ্দেশ্য জীবনযাত্রার ব্যয় সংক্রান্ত ইস্যুতে লিবারেলদের পক্ষে সমর্থন আদায়

আসন্ন ফেডারেল বাজেটে ৬০০ কোটি ডলারের অবকাঠামো তহবিল থাকছে। এই অর্থ পেতে হলে প্রদেশ ও অঞ্চলগুলোকে সুনির্দিষ্ট আবাসন নীতি গ্রহণ করতে হবে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ২ এপ্রিল এ কথা জানিয়েছেন।

সরকারের প্রাক-বাজেট সফর উপলক্ষ্যে প্রধানমন্ত্রী আবাসনমন্ত্রী শন ফ্রেজারকে সঙ্গে নিয়ে নোভা স্কশিয়ার ডার্থমাউথে যান, যার উদ্দেশ্য জীবনযাত্রার ব্যয় সংক্রান্ত ইস্যুতে লিবারেলদের পক্ষে সমর্থন আদায়। ট্রুডো বলেন, আরও বেশি সংখ্যক বাড়ি দ্রুততার সঙ্গে নিমাণ। এভাবেই আমরা কানাডিয়ানদের আবাসন সংকটের সমাধান করব। এভাবেই আমরা তরুণ প্রজন্মের জন্য এটাকে ন্যায়সঙ্গত করব, যারা মনে করছে যে তারা পিছিয়ে পড়ছে। কারণ, আবাসনের খরচ অত্যধিক বেশি।

- Advertisement -

যেসব সিটির জরুরি অবকাঠামো প্রয়োজন তাদের জন্য সরাসরি ১০০ কোটি ডলারের পরিকল্পনা করছে ফেডারেল সরকার। ২০২৪-২৫ অর্থবছরে এই অর্থ দেওয়া হবে। বাকি ৫০০ কোটি ডলার দেওয়া হবে প্রদেশ ও অঞ্চলগুলোর সঙ্গে সম্পাদিত চুক্তি বাবদ। লম্বা সময় ধরে এই অর্থ দেওয়া হবে। আলোচনার সময়ই তা ঠিক করা হবে।

মিউনিসিপালিটিগুলো আগ্রাসীভাবে ফেডারেল সরকারের প্রতি অবকাঠামোয় আরও অর্থ জোগান দেওয়ার আহ্বান জানাচ্ছে। তারা বলছে, পানি সরবরাহ ও সড়ক ব্যতীত জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিয়ে তাদের কমিউনিটি বাড়ি নির্মাণ লক্ষ্যণীয়ভাবে বাড়াতে পারছে না।

এই আর্জির পরিপ্রেক্ষিতেই ২ এপ্রিলের এই ঘোষণা দিয়েছেন ট্রুডো। একই সঙ্গে লিবারেল সরকারের আবাসন এজেন্ডার ক্ষেত্রে প্রদেশ ও অঞ্চলগুলো যাতে সহযোগিতা করে সেজন্যও অবকাঠামো তহবিলকে ব্যবহার করছে ফেডারেল সরকার।

এই তহবিল পেতে হলে প্রদেশ ও অঞ্চলগুলোকে বেশ কিছু শর্ত মানতে হবে। এর মধ্যে রয়েছে সম্প্রতি ঘোষিত ভাড়াটিয়াদের বিল অব রাইটস গ্রহণ, যা ভাড়া চুক্তির ব্যাপারে একটি জাতীয় আদর্শমাণ তৈরি করবে। সেই সঙ্গে বাড়ির মালিকদের পূর্ববর্তী ভাড়াও প্রকাশ করতে হবে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles