15.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

এবার মাইক্রোসফট এজে ভিডিও সাবটাইটেল অনুবাদ করে দেবে এআই

এবার মাইক্রোসফট এজে ভিডিও সাবটাইটেল অনুবাদ করে দেবে এআই

প্রায় সব ধরনের ডিজিটাল প্ল্যাটফর্মে যুক্ত হচ্ছে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা। মাইক্রোসফটও এর ব্যতিক্রম নয়, এজ ব্রাউজারে এআই ভিডিও ট্রান্সলেট বা অনুবাদ ফিচার যুক্ত করার জন্য কাজ চলছে। এআই দিয়ে ভিডিওর অডিও ও সাবটাইটেল অনুবাদ করে দেবে। তবে ফিচারটি এখনো পরীক্ষা–নিরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

- Advertisement -

গত বছরের অক্টোবর থেকে মাইক্রোসফটের এআই অনুবাদ ফিচার অনুসরণ করেন এক্স (সাবেক টুইটার) ব্যবহারকারী লিওপেভা ৬৪। প্রথমেই একে সাধারণ ‘ট্রান্সলেট’ বাটন হিসেবে দেখা গিয়েছিল, যা কোনো কাজই করছিল না। তবে পরবর্তী সময়ে এই ফিচারের আপডেট শেয়ার করেন লিওপেভা ৬৪। মার্চের শুরুতে তিনি বলেন, এই বাটন অডিও ও সাবটাইটেলের অনুবাদ করে দেবে। চার দিন আগে লিওপেভা ৬৪ বলেন ফিচারটি এআইভিত্তিক হবে। দুই দিন আগে তিনি বলেন, এই ফিচারের সঙ্গে মাইক্রোসফট একটি টগল বাটন যুক্ত করেছেন, যার মাধ্যমে ভিডিও অনুবাদের ফিচারটি চালু বা বন্ধ করে দেওয়া যাবে।

ফিচারটি চালু থাকলে যেকোনো ভিডিও পছন্দের ভাষায় অনুবাদ করা যাবে। ভিডিওর অডিও ও সাবটাইটেলের যেকোনো একটি অনুবাদ করতে পারবেন ব্যবহারকরীরা। টগল বাটনটি দেখা গেলেও এটি এখনো কার্যকরী নয়। মাইক্রোসফট এই ফিচার নিয়ে কাজ করছে। ফিচারটি নিয়ে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করছে কোম্পানিটি।

ম্যাক বা উইন্ডোজ পিসির এজ ব্রাউজারে ফিচারটি পাওয়া যাবে না। মাইক্রোসফটের এজের আরেক সংস্করণ এজ ক্যানারিতে ফিচারটি পাওয়া যাবে। চূড়ান্তভাবে উন্মোচনের আগে পরীক্ষা-নিরীক্ষামূলক পর্যায়ে এজ ক্যানারিতে নতুন ফিচারগুলো ছাড়া হয়।

লিওপেভা ৬৪ বলেন, গত সোমবার এজ ক্যানারি ব্যবহারকারীদের জন্য ফিচারটি টগল বাটন চালু করে। কিন্তু সব ক্যানারি ব্রাউজারেও এটি দেখা যাচ্ছে না। মাইক্রোসফট পর্যায়ক্রমে ফিচারটি ব্যবহারকারীদের ব্রাউজারে চালু করবে বলে আশা করছেন লিওপেভা ৬৪।

ইতিমধ্যে এআইভিত্তিক অ্যাসিস্ট্যান্ট কোপাইলট উন্মোচন করেছেন মাইক্রোসফট। এটি ওপেনএআইয়ের চ্যাটজিপিটির সাহায্যে কাজ করে। মাইক্রোসফট ওপেনএআইয়ের সবচেয়ে বড় বিনিয়োগকারী।

তথ্যসূত্র: লাইফহ্যাকার

- Advertisement -

Related Articles

Latest Articles