13.7 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

যেসব ভুলে মাইগ্রেনের ব্যথা বাড়ে

যেসব ভুলে মাইগ্রেনের ব্যথা বাড়ে

অনেকেই প্রায়ই মাথা ব্যথার যন্ত্রণায় ভুগে থাকেন। মাঝেমাঝেই মাথার বাম পাশে কিংবা মাথার পিছন দিকটায় ব্যাথা করতে পারে। মাথা ব্যাথার একটা বড় কারণ হলো মাইগ্রেন। তবে এটি কোনো সাধারণ মাথা ব্যথা নয়।

- Advertisement -

ওষুধ বা প্রয়োজনীয় সাবধানতা না নিলেই যে মাইগ্রেনের ব্যথা বাড়ে, এমন ধারণা ভুল। বরং আমাদের প্রতিদিনের অভ্যাসের ওপরেও নির্ভর করে, এ ব্যথার প্রকোপ বাড়বে কি না। নিজের কোনো ভুলেই মাইগ্রেনকে ডেকে আনছেন না তো? জেনে নিন, কোন কোন অভ্যাসের কারণে মাইগ্রেনের আশঙ্কা বেড়ে যায়।

• ঘুমের জন্য অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা বরাদ্দ রাখতেই হবে। একান্ত না পারলে অন্তত ৬ ঘণ্টা ঘুমান। দিনের পর দিন রাত জাগলে, ঘুম কম হলে কিন্তু মাইগ্রেনের ব্যথা বাড়বে।

• চিনি আছে, এমন খাবার এড়িয়ে চলুন। রক্তে শর্করার মাত্রা বাড়লে মাইগ্রেনের যান্ত্রণাও বাড়তে পারে।

• নির্দিষ্ট সময় পর পর স্বাস্থ্যকর কিছু খেতে হবে। দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে গ্যাস্ট্রিকের প্রকোপ শুরু হয়। মাইগ্রেন টেনে আনতে গ্যাস্ট্রিকের জুড়ি নেই। কাজেই গ্যাস্ট্রিকের সমস্যা এড়াতে পেট খালি না রাখাই উচিত।

• একটানা কম্পিউটারের সামনে বসে কাজ করলে মাইগ্রেনের সমস্যা বাড়বে। কাজের ফাঁকে ফাঁকে চোখে-মুখে একটু পানি দিন, সিট থেকে উঠে একটু ঘুরে আসুন।

• গরমের দিনে এমনিতেই ডিহাইড্রেশন হয়। এই ডিহাইড্রেশনের সমস্যা থেকেও কিন্তু মাইগ্রেন হতে পারে। তাই বাইরে বের হলেই সঙ্গে পানি রাখুন। পানি ছাড়াও বিভিন্ন ধরনের পানীয়, যেমন ডাবের পানি, টাটকা ফলের রস খেতে পারেন।

- Advertisement -

Related Articles

Latest Articles