14.3 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

কনজার্ভেটিভদের প্রস্তাবের কারণেই বেল মিডিয়াকে ৪ কোটি ডলার প্রদান

কনজার্ভেটিভদের প্রস্তাবের কারণেই বেল মিডিয়াকে ৪ কোটি ডলার প্রদান
নীতিমালা বাস্তবায়ন করতে গিয়ে বেল মিডিয়াকে দেওয়া ৪ কোটি ডলার অনুদানের পেছনে কনজার্ভেটিভদের ভূমিকা রয়েছে বলে যে ধারণা তা প্রত্যাখ্যান করেছেন দলটির নেতা পিয়েরে পয়লিয়েভর

নীতিমালা বাস্তবায়ন করতে গিয়ে বেল মিডিয়াকে দেওয়া ৪ কোটি ডলার অনুদানের পেছনে কনজার্ভেটিভদের ভূমিকা রয়েছে বলে যে ধারণা তা প্রত্যাখ্যান করেছেন দলটির নেতা পিয়েরে পয়লিয়েভর। সরকারি দল লিবারেলদের বিরোধিতা করে ২০২২ সালে কনজার্ভেটিভ ও এনডিপি এমপিরা অনলাইন স্ট্রিমিং অ্যাক্টের সংশোধনীর সমর্থন করেন, যা রেগুলেটরি ফি বাবদ কানাডার বেসরকারি সম্প্রচার মাধ্যমগুলোকে বছরে ১২ কোটি ডলার সাশ্রয়ের সুযোগ করে দেয়। এতে বেলের হিস্যা ৪ কোটি ডলার। সম্প্রচার মাধ্যমটির মূল কোম্পানি বিসিই ইনকর্পোরেশন গত সপ্তাহে ৪ হাজার ৮০০ কর্মী ছাঁটাইয়ের সময় পরিচালন লোকসানের এই হিসাব দিয়েছে।

কিন্তু পয়লিয়েভর এখন এই ছাঁটাইয়ের জন্য প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে দোষারোপ করছেন। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর প্রতি মিডিয়া কোম্পানিকে দেওয়া ফেডারেল সরকারের অনুদানের কিছু ফেরত নেওয়ার আহ্বান জানাচ্ছেন। এ ব্যাপারে প্রশ্ন করা হলে কনজার্ভেটিভ নেতা শুধু বলেন, করের অর্থ মিডিয়া আউটলেটগুলোকে দেওয়া হলে তা পক্ষপাতদুষ্ট ও লিবারেল-বান্ধব খবর প্রকাশে উৎসাহিত করবে।

- Advertisement -

১২ ফেব্রুয়ারি পয়লিয়েভর বলেন, বেল মিডিয়াকে এই অর্থ দেওয়ার সম্ভাব্য কারণ ছিল চাকরি রক্ষা করা। তারপরও ছাঁটাই করা হয়েছে। সুতরাং, ধারণা করতে পারি যে, গণমাধ্যমকে করের অর্থ দেওয়ার আসল কারণ সেটা ছিল না। মূল কারণ ছিল গণমাধ্যমের সমর্থন ক্রয় করা। এটাই আসলে হয়েছে।

২০২২ সালের জুন মাসে কনজার্ভেটিভ এমপি জন নেটারের উত্থাপিত প্রস্তাবটি নিউ ডেমোক্র্যাট ও ব্লক কুইবেকোয়িসের এমপিদের সমর্থনে কোনো ধরনের বিতর্ক ছাড়াই হাউস অভ কমন্সের হেরিটেজ কমিটিতে পাস হয়। প্রস্তাবে লিবারেলদের সম্প্রচার আইনের হালনাগাদে সংশোধনী চাওয়া হয়, যাতে করে নির্দিষ্ট কিছু লাইসেন্সিং ফি বাতিল করা হয়। লিবারেল এমপিরা কমিটিতে নেটারের প্রস্তাবের বিপক্ষে ভোট দেন। তা সত্ত্বেও সংশোধনীটি বিলে অন্তর্ভুক্ত করা হয়। গত এপ্রিলে আইনটি কার্যকর করা হয়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles