7.8 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

লিভার ডিজিজের এই লক্ষণগুলো এড়িয়ে যাচ্ছেন না তো

লিভার ডিজিজের এই লক্ষণগুলো এড়িয়ে যাচ্ছেন না তো
প্রতীকী ছবি

লিভার মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, যা আমাদের শরীরের পাচন প্রক্রিয়া ও শক্তি সঞ্চারণের কাজ করে। অনেকেই মনে করেন যারা মদ্যপানে আসক্ত তাদের মধ্যেই লিভারের রোগের ঝুঁকি বেশি। তবে এ ধারণা সম্পূর্ণ ভুল। জিনগত কারণ, ওজনাধিক্য ও সংক্রমণের কারণে যে কেউই লিভারের রোগে আক্রান্ত হতে পারেন।

অনেক সময় সঠিক ধারণার অভাবে লিভার সক্রান্ত রোগের সাধারণ লক্ষণ এড়িয়ে যাওয়ায় রোগ বড় আকার ধারণ করে। এবং দুঃখজনকভাবে পরে আর কিছু করার থাকে না। তাই জেনে নিন কোন লক্ষণগুলো লিভারের রোগের ঝুঁকি নির্দেশ করে।

- Advertisement -

ক্লান্তি ও দুর্বলতা
লিভার মানবদেহের শক্তি সঞ্চারণের জন্য কাজ করে।

যাদের লিভার দুর্বল তারা সব সময় শারীরিকভাবে ক্লান্তিবোধ করে এবং প্রচুর বিশ্রাম করেও ক্লান্তিভাব থেকে যায়।

পেটে ব্যথা ও দুর্বলতা
লিভারের সমস্যাজনিত রোগের কারণে পেটে ব্যথা অনুভূত হয়, বিশেষ করে পেটের যে পাশে লিভার থাকে সেখানে অস্বস্তিবোধ হয়। সাধারণত এমন অবস্থা লিভারের প্রদাহকে নির্দেশ করে। এ অবস্থায় চর্বিজাতীয় খাবার গ্রহণ করলে ব্যথা আরো তীব্র হয়।

জন্ডিস
জন্ডিস পানিবাহিত রোগ হলেও অনেক সময় এটি লিভারের সমস্যা নির্দেশ করে। রক্তে বিলিরুবিনের মাত্রা বাড়িয়ে দেয়, যা হেপাটাইটিস ও সিরোসিসের মতো লিভারের রোগের কারণ হতে পারে।

প্রস্রাবের রং পরিবর্তন
লিভারসংক্রান্ত রোগের আরেকটি লক্ষণ হলো প্রস্রাবের রং পরিবর্তন হওয়া। প্রস্রাবের রং পারিবর্তন হয়ে তখন হালকা বাদামি ভাব দেখা দেয়। রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে যাওয়ার ফলে এমন হয়।

ত্বকের প্রদাহ
লিভার সমস্যাজনিত রোগের কারণে ত্বকে চুলকানিভাব দেখা দেয়। বিশেষ করে পায়ের তলার চামড়ায় প্রদাহ সৃষ্টি হয়।

এই সমস্যাগুলো শরীরে দেখা দিলে গুরুত্বসহকারে দেখতে হবে। প্রয়োজনে ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles