11.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

টরন্টোর ব্যস্ততম সড়কগুলোতে আরও বাস লেন

টরন্টোর ব্যস্ততম সড়কগুলোতে আরও বাস লেন
টরন্টোর ব্যস্ততম চারটি সড়কের নিয়ে একটি পরিকল্পনা করা হচ্ছে

টরন্টোর ব্যস্ততম চারটি সড়কের নিয়ে একটি পরিকল্পনা করা হচ্ছে। ব্যস্ততম সড়কগুলোতে যাতে মসৃণভাবে বাস চলাচল করতে পারে তাতে সহায়তা করাই পরিকল্পনার উদ্দেশ্য।

বিদ্যমান সারফেস ট্রানজিট নেটওয়ার্ক পরিকল্পনাটি ৬ ফেব্রুয়ারি গ্রহণ করেছে সিটি কাউন্সিল। পাশাপাশি আরও চারটি ব্যস্ততম অংশ যুক্ত করার সম্ভাব্যতা সমীক্ষার প্রস্তাবও গ্রহণ করেছে কাউন্সিল। এগুলো হলো ভিক্টোরিয়া পার্ক অ্যাভিনিউ এবং ম্যাককোয়ান রোডের মধ্যকার ফিঞ্চ অ্যাভিনিউ ইস্ট; উইলসন স্টেশন থেকে ডাফেরিন গেট পর্যন্ত ডাফেরিনি স্ট্রিট; ভিক্টোরিয়া পার্ক অ্যাভিনিউ থেকে মর্নিংসাইড অ্যাভিনিউ পর্যন্ত লরেন্স অ্যাভিনিউ ইস্ট এবং পায়োনিয়ার ভিলেজ স্টেশন থেকে ব্যাথার্স্ট স্ট্রিট পর্যন্ত স্টিলস অ্যাভিনিউ ওয়েস্ট।

- Advertisement -

সিটি কর্মীরা বলছেন, এসব রুটে অগ্রাধিকারমূলক বাস লেন বা সিগনালের জন্য দুই বা তিন বছরের পরিকল্পনা এবং পরামর্শ লাগবে।

যেখানে সম্ভব সেখানে সারফেস ট্রানজিট নেটওয়ার্ক পরিকল্পনার নকশা ও তা বাস্তবায়নের জন্য সময়সীমায় গতি বাড়াতে ৬ ফেব্রুয়ারি একটি প্রস্তাব উত্থাপন করেন মেয়র অলিভিয়া চাউ। বৈঠকের আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, এই পদক্ষেপ ট্রানজিটকে আরও বেশি আকর্ষণীয় করবে। বাসে হোক বা কারে কেউই তাতে আটকে থাকতে চায় না। র‌্যাপিড টু ট্রানজিট বেছে নেওয়ার সুযোগকে সহজ করে এবং যাত্রীদের উন্নত সেবা ও নির্ভরতা দেওয়ার মাধ্যমে যানজট কমিয়ে আনতে ভূমিকা রাখছে।

সিটি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, টিটিসির ভ্রমণের ৭০ শতাংশ সারফেস ট্রানজিট ট্রিপ। র‌্যাপিড টু টালু করা হয়েছিল ২০১৯ সালে। এখন ২০২৪ সাল এবং খুব কমই উন্নত হয়েছে। তাই যাত্রীদের জন্য আবারও আমাদের কিছু একটা করা জরুরি।

গত সপ্তাহে বিষয়টি যখন নির্বাহী কমিটিতে ওঠে তখন অনেকেই ধীর গতির বাসে আটকে থাকা নিয়ে তাদের হতাশা ব্যক্ত করেন। ট্রানজিট অ্যাডভোকেসি গ্রুপ টিটিসি রাইডারসের নির্বাহী পরিচালক শেলাঘ পিজি-অ্যালেন বলেন, চার বছর আগে যাত্রীরা যখন প্রথম পরিকল্পনাটির কথা শোনে তখন তারা খুবই উল্লসিত ছিলেন। কিন্তু দীর্ঘ পরামর্শের কারণে তা এখন বিরক্তিতে পরিণত হয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles