7.8 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

বিশেষায়িত ওষুধ সরবরাহে ম্যানুলাইফ-লবল চুক্তি

বিশেষায়িত ওষুধ সরবরাহে ম্যানুলাইফ-লবল চুক্তি
নির্দিষ্ট কিছু প্রেসক্রিপশন ওষুধ কেবলমাত্র লবল কোম্পানিজ লিমটেডের ফার্মেসিতে পাওয়া যাবে বলে জানিয়েছে ম্যানুলাইফ ফাইন্যান্সিয়াল কর্পোরেশন

নির্দিষ্ট কিছু প্রেসক্রিপশন ওষুধ কেবলমাত্র লবল কোম্পানিজ লিমটেডের ফার্মেসিতে পাওয়া যাবে বলে জানিয়েছে ম্যানুলাইফ ফাইন্যান্সিয়াল কর্পোরেশন। এতে প্রতিযোগিতা প্রভাবিত হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন ফার্মাকেয়ার নীতি বিশেষজ্ঞরা। একই সঙ্গে অতি জরুরি ওষুধের প্রাপ্যতা নিয়েও উদ্বেগ জানিয়েছেন তারা।

নতুন এই বন্দোবস্তের ফলে বিমা কোম্পানিটির স্পেশালটি ড্রাগ কেয়ার প্রোগ্রামের আওতায় প্রায় ২৬০টি ওষুধ এর আওতায় আসবে। এর মধ্যে রয়েছে রিউম্যাটয়েড আরথ্রাইটিস, ক্রোন, মাল্টিপল স্কেলেরোসিস, পালমোনারি আর্টারিয়াল হাইপারটেনশন, ক্যান্সর, অস্টিওপরিসিস এবং হেপাটাইটিস সি-এর ওষুধ।

- Advertisement -

ম্যানুলাইফ বলেছে, ২২ জানুয়ারি থেকে প্রাথমিকভাবে এই রূপান্তর শপারস ড্রাগ মার্ট এবং লবর মালিকানাধীন অন্য ফার্মেসির মাধ্যমে হওয়ার কথা। এর আগে ন্যাশনাল হোম ও কমিউনিটি স্বাস্থ্যসেবা প্রদানকারী বেশোর হেলথকেয়ারের মাধ্যমে বিতরণকৃত ওষুধও এই কর্মসূচির আওতায় ছিল।

ম্যানুলাইফের পণ্য ও প্ল্যাটফরম বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ডগ ব্রায়াস এক ঘোষণায় বলেন, কর্মসূচিটির রূপান্তরের প্রক্রিয়ায় এই সময়ে এটি এগিয়ে নিতে একক সেবা প্রদানকারীকে বেছে নেওয়াই সঠিক। এতে করে আমাদের গ্রাহক ও কর্মীরা উপকৃত হবেন।
এ ধরনের ব্যবস্থা যুক্তরাষ্ট্রে অনেকটা সাধারণ ঘটনা এবং এখন কানাডাতেও বাড়ছে। ওষুধ খাতে বিমা কোম্পানিগুলোর বাজার ক্ষমতা চর্চার একটি উপায় এটি। ছোট ফার্মেসিগুলোর জন্য এটা উদ্বেগের। কারণ, এ ধরনের চর্চার ফলে তারা আরও সংকুচিত হয়ে যাবে। রোগীদের জন্যও এটা উদ্বেগের। এর ফলে ওষুধের ব্যাপারে তাদের পছন্দ করার সুযোগ কমে যাবে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles