27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

শিক্ষার্থীদের সেলফোন ব্যবহার সীমিত করতে নতুন নীতি

শিক্ষার্থীদের সেলফোন ব্যবহার সীমিত করতে নতুন নীতি
টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড টিডিএসবি শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সেলফোনের ব্যবহার সীমিত করতে নতুন একটি নীতি তৈরি করছে

টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (টিডিএসবি) শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সেলফোনের ব্যবহার সীমিত করতে নতুন একটি নীতি তৈরি করছে। ১৭ জানুয়ারি অনুষ্ঠিত টিডিএসবির গর্ভানেন্স অ্যান্ড পলিসি কমিটির বৈঠকে ট্রাস্টিরা এ সংক্রান্ত প্রস্তাবটি অনুমোদন করেছেন। প্রস্তাবে নতুন একটি সেলফোন ও মোবাইল ডিভাইস নীতি প্রণয়নের কথা বলা হয়েছে।

ওয়ার্ড ১১ ডন ভ্যালি ওয়েস্ট ট্রাস্টি রাচেল চানরনস লিন প্রস্তাবটি আনেন। গবেষণার প্রসঙ্গে উল্লেখ করে প্রস্তাবে তিনি বলেন, শিক্ষার ক্ষেত্রে সেলফোন ব্যবহারের কোনো উপকারিতা নেই এবং প্রকৃতপক্ষে এটা শিশু ও কিশোরদের ওপর লক্ষণীয় ক্ষতিকর প্রভাব ফেলে থাকে। বিশেষ করে মানসিক স্বাস্থ্য, কল্যাণ এবং শিক্ষাগত সাফল্যের ক্ষেত্রে।

- Advertisement -

নতুন একটি নীতি প্রতিষ্ঠা করা খুবই গুরুত্বপূর্ণ বলে প্রস্তাব উপস্থাপনকালে বলেন লিন। তিনি বলেন, পাঁচ বছর ট্রাস্টি থাকাকালে এবং মহামারি ও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ফেরার পর গত দুই বছরে সবচেয়ে বেশিবার যেটা শুনেছি তা হলো বাবা-মা ও শিক্ষক উভয়েই স্কুলে শিক্ষার্থীদের মোবাইল ডিভাইস, সেলফোন ও স্মার্টফোনের ব্যবহার নিয়ে সত্যিই উদ্বিগ্ন। এর ফলে শিক্ষায় ব্যাঘাত ঘটা এবং শ্রেণিকক্ষে এর প্রভাব নিয়েও উদ্বিগ্ন তারা।

বিদ্যমান কৌশলের ওপর ভিত্তি করেই নতুন নীতি তৈরি হবে। সেই সঙ্গে অন্যান্য অঞ্চলের উত্তম চর্চাগুলো পর্যালোচনার পাশাপাশি পরামর্শের সময় শিক্ষার্থী, শিক্ষক, শিক্ষাকর্র্মী ও কমিউনিটি সদস্যদের মতামতও গ্রহণ করা হবে।

লিন বলেন, আমি সত্যিই পরিস্কার একটি নীতির স্বপ্ন দেখি, যাতে স্কুলে সেলফোনের স্থান কী হবে সে সম্পর্কে একটি সংস্কৃতি গড়ে তুলবে।

বৈঠকের এই ট্রাস্টি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ দেওয়া এক পোস্টে বলেন, এ ব্যাপারে আমাদের হাতে যা আছে তা কাজ করছে না। লিন বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে একটি সেলফোন নীতি তৈরি করা, যার দাঁত থাকবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles