24.3 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

যে কারণে আপনার জীবনে ভালোবাসা নেই

যে কারণে আপনার জীবনে ভালোবাসা নেই

প্রেমে পড়ার ইচ্ছা একটি সহজাত অনুভূতি যা প্রাপ্ত বয়সে এসে তৈরি হওয়া স্বাভাবিক। প্রেম এবং সম্পর্কের খুঁটিনাটি বুঝতে পারলে তা আপনার জীবনকে জানার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বেশিরভাগ মানুষ তার প্রেম সম্পর্কে ঠিকভাবে বোঝে না বা প্রত্যাশা অনুযায়ী ভালোবাসা পায় না। জীবনে মনের মতো ভালোবাসা পাওয়াটা নির্ভর করে অনেককিছুর ওপরেই। অনেক কারণই থাকতে পারে যার ফলে আপনার জীবন থাকে ভালোবাসাহীন। চলুন জেনে নেওয়া যাক-

- Advertisement -

১. টক্সিক সম্পর্কের অভিজ্ঞতা

টক্সিক সম্পর্কের অভিজ্ঞতা এমন একটি কারণ হতে পারে, যার ফলে আপনি আপনার মনের মতো ভালোবাসার দেখা পান না। হয়তো অতীতে এমন কেউ এসেছিল আপনার জীবনে, যার সঙ্গে কেবল তিক্ত অভিজ্ঞতাই রয়ে গেছে। ফলে অতীত সম্পর্কের অভিজ্ঞতা সম্পর্কে চিন্তা করার কারণে তা আপনার পছন্দের ভালোবাসাকে আকর্ষণ করতে দেয় না।

২. আপনি মনে করেন আপনি এর যোগ্য নন

আপনার মনে রোমান্টিক সম্পর্কের নেতিবাচক চিত্র রয়েছে। ‘আমি ভালবাসার যোগ্য নই’, এই অনুভূতি আপনাকে প্রেমে পড়তে দেয় না। প্রতিশ্রুতির ভয় বা শরীর ও মনের ইতিবাচকতার অভাবও আপনার জীবনে প্রেম আকর্ষণ করতে না পারার কারণ হতে পারে। তাই কোনো সম্পর্কে জড়াতে চাইলে বা মনের মতো ভালোবাসা চাইলে সবার আগে নিজেকে এর যোগ্য মনে করতে হবে।

৩. শৈশবের অপ্রাপ্তি

অনেকেই শৈশবে নেতিবাচক অভিজ্ঞতার কারণে সারা জীবন মানসিক সমস্যায় ভুগতে পারে। সম্পর্কের মনোবিজ্ঞান অনুসারে, একটি অবহেলিত শৈশব পরবর্তীতে রোমান্টিক সম্পর্ক তৈরি করতে বাধা দিতে পারে। তাই আপনার জীবনে যদি ভালোবাসা না থাকে তবে শৈশবের স্মৃতিগুলো খেয়াল করুন। সেখানে যদি অপ্রাপ্তির সংখ্যাই বেশি থাকে তবে এটি হতে পারে আপনার বর্তমান ভালোবাসাহীনতার কারণ। শৈশবের সমস্ত অবহেলা আপনাকে ঠিকভাবে বেড়ে উঠতে বাধা দেয়। ফলে আপনি রোমান্টিক সম্পর্কে জড়াতে ভয় পান।

৪. আত্মসম্মান না থাকা

ক্রমাগত নিজের সমালোচনা করার অভ্যাস আত্মসম্মান কমিয়ে দেয়। নিজের সম্পর্কে নেতিবাচক চিন্তা বেশি থাকলে রোমান্টিক সম্পর্কে জড়ানো আপনার জন্য কঠিন হতে পারে। আপনি সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার ক্ষেত্রে ভয় পেতে পারেন। সব মিলিয়ে আপনার জীবনে ধরা দেয় না আপনার কাঙ্ক্ষিত ভালোবাসা।

৫. ভুল মানুষকে বেছে নেওয়া

বেশিরভাগ মানুষ সম্পর্কের ক্ষেত্রে ভুল মানুষকে আকৃষ্ট করার ধ্রুবক চক্রে আটকা পড়ে। আমরা যাদের সাথে দেখা করি এবং সময় কাটাই তারা আমাদের ব্যক্তিত্বের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। আপনি হয়তো এমন কাউকে বেছে নিয়েছেন যে ভালোবাসার বদলে আপনাকে কষ্ট দিতেই বেশি পছন্দ করে অথবা আপনাকে স্বপ্ন দেখানোর বদলে হতাশা বাড়িয়ে দেওয়াটাই তার কাজ। এটিও হতে পারে আপনার মনের মতো ভালোবাসা না পাওয়ার কারণ।

- Advertisement -

Related Articles

Latest Articles