9.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

রাজনীতিতে ভাল পরিবার

রাজনীতিতে ভাল পরিবার

এক সময়ে রাজনীতিতে ভাল পরিবারের লোকেরা নেতৃত্ব দিতেন। রাজবাডী় জেলা আওয়ামী লীগের কথা এলে আমার মানসপটে তিনজন ব্যক্তিত্বের কথা ভেসে উঠে তারা হলেন ১৯৭০ সালের নির্বাচনে নির্বাচিত সাবেক এমপিএ মরহুম কাজী হেদায়েত হোসেন, ১৯৭৩ সালের নির্বাচনে নির্বাচিত সাবেক এমপি মরহুম ডাঃ এস এ মালেক এবং ১৯৭৫ সালে বঙ্গবন্ধু প্রবর্তিত বাকশাল সিস্টেমে রাজবাড়ীর জেলা গভর্নর মরহুম এ্যাডভোকেট আব্দুল ওয়াজেদ চৌধুরীর কথা। পাংশার জনাব মোসলেম মৃধার কথা অনেক শুনেছি কিন্তু কখনো দেখা হয় নি। তবে পাংশার মরহুম এ্যাডভোকেট এবিএম নুরুল ইসলাম ১৯৭০ সালের নির্বাচনে এমএনএ নির্বাচিত হয়ে গোয়ালন্দে এলে আমার এক মামা আমাকে কোলে তুলে ধরে তাঁর গলায় মালা দিতে সাহায্য করেছিলেন।

- Advertisement -

তখন আমি ক্লাস থ্রির ছাত্র। যাইহোক যতদুর মনে পড়ে মরহুম এ্যাডভোকেট আব্দুল ওয়াজেদ চৌধুরী, রাজবাড়ীর অ্যাডভোকেট বাসার যিনি বাসার উকিল নামে সমধিক পরিচিত ছিলেন উনারা আব্বার বন্ধু ছিলেন, সম্ভবত ফরিদপুর রাজেন্দ্র কলেজের সমসাময়িক ছাত্র ছিলেন। ওয়াজেদ চৌধুরী চাচা দীর্ঘদিন জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন এবং ১৯৯১ সালে রাজবাড়ী গোয়ালন্দ আসনের এমপি নির্বাচিত হয়েছিলেন। তিনি যখন এমপি হন, তখন আমি গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলাম এবং সেই সময়ে সকল এমপিকে উপজেলা পরিষদের উপদেষ্টা নিয়োগ করা হয়।

ফলে ওয়াজেদ চৌধুরী চাচা মাঝে মাঝে আমার সময়ে উপজেলা পরিষদে আসতেন। সেই সময় গোয়ালন্দ থানা আওয়ামী লীগের সভাপতি ছিলেন হাজী আব্দুল লতিফ চাচা। মরহুম ইনতাজ মুন্সি, মরহুম ডাঃ জয়নাল আবেদীন থানা আওয়ামী লীগের নেতৃত্বে ছিলেন। এছাড়া ১৯৯০ সালে আমার নির্বাচনে চৌধুরী পরিবারের একটা বড় অংশ আমাকে সমর্থন করেছিলেন যা এখনো কৃতজ্ঞতার সাথে স্মরণ করি। সেই ঐতিহ্য এখন আর মান্য করা হয় না।

তবে ওয়াজেদ চৌধুরী চাচার সুযোগ্য কন্যা সালমা চৌধুরী রুমাকে রাজবাড়ীর সংরক্ষিত মহিলা আসনের এমপি মনোনীত করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্ভবত সেই ঐতিহ্য ধরে রাখার চেষ্টা করেছিলেন। গত ১৯শে ডিসেম্বর একান্তই এক সৌজন্য সাক্ষাতে গিয়েছিলাম মাননীয় এমপি সালমা চৌধুরী রুমার সাথে দেখা করতে। সাথে ছিলেন রাজবাড়ী সরকারী কলেজের ভাইস প্রিন্সিপাল অধ্যাপক ফকীর মোহাম্মদ নুরুজ্জামান এবং আমার সময়ে গোয়ালন্দ উপজেলা পরিষদের সাবেক সদস্য জনাবা নুরজাহান চৌধুরী। একেবারেই আকস্মিক এই সাক্ষাতেও এমপি মহোদয়ার আতিথেয়তার জন্যে আন্তরিক ধন্যবাদ।

- Advertisement -

Related Articles

Latest Articles