20.9 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

হজ নিবন্ধনের সময় বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত

হজ নিবন্ধনের সময় বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত

হজের নিবন্ধনের সময় আরও ২১ দিন বাড়ানো হচ্ছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত হজে যেতে নিবন্ধন করা যাবে। নিবন্ধনের সময় বাড়িয়ে রবিবার (১০ ডিসেম্বর) ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি জারি করা হবে।

- Advertisement -

চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা। চলতি বছরের মতো আগামী বছরও (২০২৪ সাল) বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি মাধ্যমে কোটা ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি এজেন্সির কোটা এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়।

আগামী বছর হজের জন্য সরকারি-বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন শুরু হয় গত ১৫ নভেম্বর। নিবন্ধনের সময় শেষ হওয়ার কথা রবিবার। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত সব হজযাত্রী নিবন্ধন করতে পারবেন। বেসরকারি ব্যবস্থাপনায় সর্বশেষ নিবন্ধনের ক্রমিক ৯১০০৯৬।

শনিবার পর্যন্ত পাঁচ শতাংশ হজযাত্রীও নিবন্ধিত হয়নি।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম জানান, হজ নিবন্ধনের সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হবে। রবিবার এ বিষয়ে নোটিশ জারি করা হবে। তিনি বলেন, এরপর আর নিবন্ধনের সময় বাড়ানো সম্ভব হবে না। ওই সময় পর্যন্ত যারা নিবন্ধন করবেন তারাই হজ পালন করতে পারবেন।

হজ এজেন্সি মালিকদের মতে, ৭ জানুয়ারি নির্বাচনের তারিখ ঘোষণা হওয়ায় অনেকেই নির্বাচন নিয়ে ব্যস্ত। এছাড়া, টানা অবরোধ ও হরতাল চলছে। মানুষের অর্থনৈতিক অবস্থা খুব একটা ভালো না।

গত বছর ফেব্রুয়ারি মাসে হজযাত্রী নিবন্ধন শুরু হয়ে চলে চলতি বছরের এপ্রিল পর্যন্ত। কিন্তু এবার সৌদি সরকার হজ ব্যবস্থাপনায় পরিবর্তন আনায় হজ চুক্তির আগেই হজের নিবন্ধন সম্পন্ন করতে হচ্ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles