23.3 C
Toronto
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

২০২৩ সালে যেসব পাসওয়ার্ড বেশি ব্যবহৃত হয়েছে

২০২৩ সালে যেসব পাসওয়ার্ড বেশি ব্যবহৃত হয়েছে

বিশ্বের বেশিরভাগ মানুষ পাসওয়ার্ডের জন্য নম্বর এবং নির্দিষ্ট কিছু জায়গার নামকে ব্যবহার করতেই পছন্দ করেন। ২০২৩ সালে বিশ্বে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ড ‘12346’।

- Advertisement -

সম্প্রতি পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সলিউশন কোম্পানি নর্ডপাস দাবি করেছে, ব্যবহারকারীরা সবথেকে বেশি তাদের স্ট্রিমিং অ্যাকাউন্টের জন্য দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করেন।

জানা গেছে, ভারতে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ডের তালিকায় ‘India@123’ শীর্ষে রয়েছে। আর এক পাসওয়ার্ড রয়েছে, যা অনেক মানুষ ব্যবহার করেন এবং সেই পাসওয়ার্ডটিকে তারা দিনের পর দিন বদলাতেই চান না। সেটি হল, ‘Admin’।

বিশ্বের অন্যান্য আরও দেশে কমন পাসওয়ার্ড হিসেবে এটি ব্যবহৃত হতে দেখা গিয়েছে। গত বছরের বিশ্বজয়ী ‘Password’ ইন্টারনেট ব্যবহারকারীরা এখনও ব্যবহার করে চলেছেন। চলতি বছরেও ভারতে ‘Password’, ‘Pass@123’ এবং ‘Password@123’ ইত্যাদি পাসওয়ার্ডগুলিও ব্যাপক ভাবে ব্যবহৃত হতে দেখা গিয়েছে।

রিপোর্ট থেকে জানা গেছে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ডগুলোর প্রায় এক তৃতীয়াংশ সংখ্যাসূচক ক্রম নিয়ে গঠিত, যেমন ‘123456789’, ‘12345’, ‘000000’ এবং অন্যান্য। সেখানে এ-ও উল্লেখ করা হয়েছে যে, এই বছরের তালিকার ৭০ শতাংশ পাসওয়ার্ড এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা যেতে পারে।

গবেষকরা সাধারণ মানুষকে পাসওয়ার্ড নিয়ে আরও সচেতন হতে বলছেন। তার পাশাপাশিই আবার আরও ভালো সুরক্ষার জন্য গবেষকরা পাসকি ব্যবহার করতে বলছেন পাসওয়ার্ডের পরিবর্তে।

- Advertisement -

Related Articles

Latest Articles