18.5 C
Toronto
সোমবার, জুলাই ২২, ২০২৪

জন্মের চার দিনেও সন্তানের নাম রাখতে পারেননি ফিলিস্তিনি তরুণী

জন্মের চার দিনেও সন্তানের নাম রাখতে পারেননি ফিলিস্তিনি তরুণী
<br >সন্তান কোলে কেফাইয়া আবু আস্সার

প্রথমবার মা হওয়া সব নারীদের জন্যই কঠিন। তবে অবরুদ্ধ গাজা উপত্যকার বাসিন্দা কেফাইয়া আবু আস্সারের ক্ষেত্রে ঘটনাটি বেশ ভিন্ন। যুদ্ধবিধ্বস্ত গাজায় সন্তানের নামও ঠিক করতে পারেননি ২৪ বছর বয়সী এই তরুণী। অথচ তার সন্তানের বয়স চার দিন পেরিয়ে গেছে।

কেফাইয়া বর্তমানে দক্ষিণ গাজার একটি স্কুলে আশ্রয় নিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে কথা বলার সময় লাল রঙের কম্বলে মোড়ানো সদ্যোজাত শিশুকে শান্ত করতে দেখা যায় তাকে। কিন্তু তার মুখে একরাশ দুশ্চিন্তা আর অবসাদের ছাপ। মা হতে গিয়ে অকল্পনীয় মানসিক আঘাত পেতে হয়েছে তাকে।

- Advertisement -

তিনি জানান, প্রথম দিকে পরিবারের সঙ্গে উত্তর গাজায় ছিলেন। পরে বাড়ি ছেড়ে দক্ষিণ গাজায় পালিয়ে যান। গর্ভাবস্থায় এই তরুণীকে ছুটোছুটি করতে হয়েছে এবং তিনি এক জায়গা ছেড়ে অন্য জায়গায় পালিয়ে বেড়িয়েছেন।

কেফাইয়া বলেন, প্রথমে আমরা নুসাইরাত রিফিউজি ক্যাম্পে গিয়েছি। কিন্তু সেখানে আমাদের পাশেই বোমাবর্ষণ হচ্ছিল। আমি মৃতদেহ দেখেছি যা খণ্ড-বিখণ্ড হয়ে পড়ে ছিল।

পরে তার পরিবার অন্তঃসত্তা মেয়েকে রাফাহ শহরের একটি হাসপাতালে নিয়ে যায়। কিন্তু সেখানে আগেই প্রসূতি ওয়ার্ড বন্ধ হয়ে গিয়েছিল। পরে পাশের একটি হাসপাতালের ইমার্জেন্সিতে নেওয়া হয়।

কেফাইয়া বলেন, সেখানে অনেক অন্তঃসত্তা নারী ছিল। তারা গাজার বিভিন্ন জায়গা থেকে এসেছে। ছিল ব্যথানাশক ওষুধের ঘাটতি। যারা একদমই ব্যথা সহ্য করতে পারে না শুধু তাদেরই এই ওষুধ দেওয়া হয়েছে। বাকিরা ব্যথানাশক ছাড়াই সন্তান জন্ম দিয়েছে। কেফাইয়া নিজেও ব্যথানাশক ছাড়াই সন্তানের জন্ম দেন।

- Advertisement -

Related Articles

Latest Articles