20.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

গার্ডিনার এক্সপ্রেসওয়ে প্রদেশের কাছে হস্তান্তরের চিন্তা

গার্ডিনার এক্সপ্রেসওয়ে প্রদেশের কাছে হস্তান্তরের চিন্তা
গার্ডিনার এক্সপ্রেসওয়ে এবং ডন ভ্যালি পার্কওয়ে প্রদেশের কাছে হস্তান্তরের সম্ভাবনার বিষয়টি বিবেচনা করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন টরন্টোর মেয়র অলিভিয়া চাউ

গার্ডিনার এক্সপ্রেসওয়ে এবং ডন ভ্যালি পার্কওয়ে প্রদেশের কাছে হস্তান্তরের সম্ভাবনার বিষয়টি বিবেচনা করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন টরন্টোর মেয়র অলিভিয়া চাউ। দুই সরকারের মধ্যকার চুক্তির অংশ হিসেবে এই চিন্তা-ভাবনা করা হচ্ছে।

মেয়রের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এর চূড়ান্ত উদ্দেশ্য হচ্ছে আর্থিক টেকসইতা, যাতে করে সিটি অব টরন্টো লোকজনকে সর্বোত্তম সেবা ও অবকাঠামো সরবরাহ করতে পারে। এ জন্য যেটাই ভালো হবে সেটাকেই আমরা স্বাগত জানাব। এর উদ্দেশ্য হচ্ছে সমস্যার সমাধান।

- Advertisement -

টরন্টোর আর্থিক অবস্থার দীর্ঘমেয়াদি স্থিতিশীলতা ও টেকসইতার দায়িত্বপ্রাপ্ত প্রাদেশিক-মিউনিসিপাল ওয়ার্কিং গ্রুপ এই আলোচনাটি করেছে। অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড এরই মধ্যে এই ইঙ্গিত দিয়েছেন যে, কোনো ধরনের নতুন ট্যাক্স বিবেচনায় নেওয়া হবে না। এর বাইরে রাজস্ব সাশ্রয় কৌশল নিয়ে কী আলোচনা হয়েছে সে ব্যাপারে খুব কমই জানা যাচ্ছে।

সিটি অব টরন্টো ১৫০ কোটি ডলার ঘাটতি মোকাবিলা করছে, যেটাকে প্রিমিয়ার নিজেও টেকসই নয় বলে মন্তব্য করেছেন। সিটি কাউন্সিল সম্প্রতি রাজস্ব বাড়ানোর একাধিক উপায়ের পক্ষে ভোট দিয়েছে। মিউনিসিপাল সেললস ট্যাক্স বা টোল এর মধ্যে অন্যতম। যদিও এগুলো বাস্তবায়নের জন্য প্রাদেশিক সরকারের অনুমোদনের প্রয়োজন রয়েছে।
গার্ডিনার এক্সপ্রেসওয়ে এবং ডিভিডি হস্তান্তরের ফলে মেরামত ও সংরক্ষণ বাবদ সিটির বড় অংকের অর্থ সাশ্রয় হবে। সিটি কর্মীরা এর আগে বলেছিলেন, এক্সপ্রেসওয়ের ১ দশমিক ৭ কিলোমিটার দীর্ঘ পশ্চিমাংশ নির্মাণে এরই মধ্যে ৫০ কোটি ডলারের কার্যাদেশ দেওয়া হয়েছে। এ ছাড়া মূলধনী পরিকল্পনায় আরও ৬৫ কোটি ডলারের চুক্তি অন্তর্ভুক্ত করা হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles