20.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

পুরনো স্মার্টফোন দিয়ে ভালো ছবি তোলার কৌশল

পুরনো স্মার্টফোন দিয়ে ভালো ছবি তোলার কৌশল

স্মার্টফোন কেনার পর কয়েক বছরের ব্যবধানে এর কার্যক্ষমতা অনেকটাই কমে আসে। বিশেষ করে সেলফোনের ক্যামেরা দিয়ে আর ভালো ছবি তোলা যায় না। অনেকের ক্যামেরা ঘোলা হয়ে যায়। তবে শুধু ডিভাইস পুরনো হলেই যে ছবি ঝাপসা হয় তা নয়। এর পেছনে আরো কিছু কারণ রয়েছে।

- Advertisement -

ব্যবহারকারীদের কিছু ভুল বা গাফিলতির কারণেও ডিভাইসের ক্যামেরা দিয়ে ভালো ছবি তোলা যায় না। তবে এ সমস্যার সমাধান রয়েছে। কয়েকটি বিষয় খেয়াল রাখলে পুরনো ডিভাইস দিয়েও উন্নতমানের ছবি তোলা সম্ভব।

প্রথমেই সেলফোনে থাকা ক্যামেরা লেন্স ভালোভাবে পরিষ্কার করতে হবে। দীর্ঘদিন ডিভাইস ব্যবহার করলেও ক্যামেরার অংশ পরিষ্কারের বিষয়ে অধিকাংশ মানুষই অসচেতন। পরিষ্কার না থাকলে ক্যামেরার লেন্স ঘোলা হয়ে যায় এবং ছবি ঘোলা ওঠে। তাই ক্যামেরা ঘোলা হয়ে গেছে কিনা সেটি যাচাই করতে হবে এবং মাইক্রোফাইবার দিয়ে পরিষ্কার করে নিতে হবে।

আরও পড়ুন :: ফোনের নকল চার্জার চেনার উপায়

অন্ধকারে বা কম আলোয় ছবি তোলা সবসময়ই কষ্টসাধ্য। সে সময় ছবি ঘোলা আসা স্বাভাবিক। তাই পর্যাপ্ত আলো না থাকলে ছবি না তোলাই ভালো। এজন্য সেলফোনে ব্রাইটনেস বাড়িয়ে দেয়া যায়। এতে করে যে ছবিটি তোলা হয়েছে তা সহজে বোঝা যাবে। ছবির মানও ভালো থাকবে।

ছবি তোলার আগে ডিভাইস ক্যামেরার সেটিংস দেখতে হবে। বর্তমান সময়ের স্মার্টফোনে পোর্ট্রেইট, ল্যান্ডস্কেপ, নাইট মোডসহ বিভিন্ন অপশন রয়েছে। একেক সময়ে ছবি তোলার জন্য এসব অপশন ব্যবহার করা যায়। তবে রাত্রে ছবি তোলার জন্য নাইট মোড ব্যবহার করা ভালো।

হাই কনট্রাস্টে ছবি তুলতে হলে এইচডিআর মোড নির্বাচন করে নিতে হবে। এছাড়া ফটোতে ক্লিক করার সময় স্ক্রিনে ট্যাপ করে ম্যানুয়ালি এক্সপোজার ও ফোকাস ঠিক করুন। এতে ছবি ভালো আসবে।

- Advertisement -

Related Articles

Latest Articles