8.6 C
Toronto
বুধবার, মে ১, ২০২৪

কিডনির বিষাক্ত পদার্থ দূর করে যে পানীয়, কমায় বাতের ব্যথা​ও

কিডনির বিষাক্ত পদার্থ দূর করে যে পানীয়, কমায় বাতের ব্যথা​ও

বিশেষজ্ঞ চিকিৎসকদের কথায়, আমাদের রান্না ঘরেই মজুত রয়েছে একাধিক মহৌষধি। শুধু সেসব মশলার ঠিকমতো ব্যবহার জানতে হবে। তাহলেই কিন্তু ফিরবে স্বাস্থ্যের হাল। তাই তো আমাদের আজকের আলোচনার কেন্দ্রে রয়েছে ধনের মতো একটি অত্যন্ত উপকারী মশলা।

- Advertisement -

পুষ্টিবিজ্ঞানীদের মতে, ধনেতে রয়েছে একাধিক গুণবতী প্ল্যান্ট কম্পাউন্ড। এসব উপাদানই কিন্তু এই মশলাকে এক অনন্য মহৌষধিতে পরিণত করেছে। তাই শরীরের হাল ফেরাতে নিয়মিত ধনে সেবন করা দরকার।

তবে এই মশলার সর্বাধিক উপকার পেতে চাইলে এক গ্লাস জলে এক চামচ ধনে সারারাত ভিজিয়ে রেখে সকালবেলা খালিপেটে পান করতে হবে। এতেই ফিরবে স্বাস্থ্যের হাল।

সুতরাং আর দেরি না করে এই পানীয়ের একাধিক চমকে দেয়া গুণাগুণ সম্পর্কে জেনে নিয়ে প্রতিদিন সকালে খাওয়া শুরু করুন। তাহলেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

কিডনির স্বাস্থ্য ভালো রাখে​
আমাদের খাদ্যাভ্যাসের ভুলত্রুটির কারনে বড়সড় ক্ষতির মুখে পড়ে কিডনি। এমনকি এই অঙ্গে জমতে থাকে ক্ষতিকর সব উপাদান। তাই যেনতেন প্রকারেণ কিডনিতে জমে থাকা বিষাক্ত পদার্থকে বের করে দিতে হবে।

আরও পড়ুন :: ঋতুবন্ধের ৫ লক্ষণ জেনে নিন

এই কাজে আপনাকে সাহায্য করতে পারে ধনে ভেজানো জল। এই পানীয়ে এমন কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কিডনি ডিটক্স করার কাজে সিদ্ধহস্ত। সুতরাং কিডনির হাল ফেরাতে চাইলে প্রতিদিন সকালে এই পানীয় পান করুন।

কমবে আর্থ্রাইটিস বা বাতের ব্যথা​
আজকাল বয়স মাত্র ৩০ পেরোনোর পরই অনেকে আর্থ্রাইটিস বা বাতের ব্যথার কবলে পড়ছেন। তবে জানলে অবাক হবেন, আপনার অবহেলার পাত্র ধনেতে রয়েছে এমন কিছু অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান, যা বাতের ব্যথা কমানোর কাজে সিদ্ধহস্ত।

তাই তো বিশেষজ্ঞ চিকিৎসকেরা প্রায় সব আর্থ্রাইটিস বা বাতের রোগীকেই প্রতিদিন সকালে ধনে মেশানো জল পান করার পরামর্শ দিয়ে থাকেন। শুধু এই কাজটা রুটিন মেনে করতে পারলেই উপকার মিলবে হাতেনাতে।

​জলের ঘাটতি মেটায়​
অনেকেই সারাদিনে পর্যাপ্ত পরিমাণে জল পান করেন না। এই বদভ্যাসের কারণেই ডিহাইড্রেশন এবং সোডিয়াম-পটাশিয়াম ইমব্যালেন্সের মতো সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে।

তবে ভালো খবর হলো, নিয়মিত ধনের ভেজানো জল পান করলে দেহে জলের ঘাটতি অনেকটাই মিটিয়ে ফেলা সম্ভব। এমনকি এই পানীয় গলায় ঢাললে ভিটামিন ও খনিজের অভাবও মিটে যাবে।

শরীর থাকবে ঠান্ডা
সারা বছর গরমের মার সইতে সইতে অতিষ্ট হয়ে উঠেছেন? তাহলে যত দ্রুত সম্ভব ধনে ভেজানো জলের শরণাপন্ন হন। কারণ এই পানীয়ে এমন কিছু উপাদান রয়েছে যা শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখে।

তাই তো যারা এই প্যাঁচ প্যাঁচে গরমে বাইরে বেরিয়ে কাজ করেন, তারা প্রতিদিন সকালে এক গ্লাস ধনে ভেজানো জল পান করতে ভুলবেন না যেন। আশা করছি, এতেই অসহ্য গরমকে হার মানিয়ে সুস্থ থাকতে পারবেন।

​মুখ ফুলবে না​
অনেকেরই একাধিক কারণে মুখ ফুলে ঢোল হয়ে যায়। তবে চিন্তা নেই, আপনার এহেন জটিল সমস্যার সহজ সমাধান করতে পারে ধনে ভেজানো জল। ধনেতে এমন কিছু উপাদান রয়েছে যা প্রস্রাবের পরিমাণ বাড়িয়ে দেয়। যার ফলে অচিরেই এই সমস্যা থেকে মেলে মুক্তি।

তাই এই সমস্যায় ভুক্তভোগীর চিকিৎসকের পরামর্শ মতো ধনে বীজ মেশানো জল পান করতে ভুলবেন না যেন! এতেই আপনাদের সুস্থ থাকার নতুন রাস্তা খুলে যাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles