13.9 C
Toronto
শুক্রবার, মে ১৭, ২০২৪

এবার আবেদনের পরদিনই মিলবে ভারতের মেডিকেল ভিসা

এবার আবেদনের পরদিনই মিলবে ভারতের মেডিকেল ভিসা

আগামী রোববার (১৫ অক্টোবর) থেকে আবেদনের পর দিনই রাজশাহী অঞ্চলের রোগীরা ভারতীয় মেডিকেল ভিসা পেয়ে যাবেন বলে জানিয়েছেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার। তিনি বলেন, ভারতীয় ভিসা দপ্তরে কাগজপত্র পৌঁছানোর পরের কার্যদিবসেই রোগী ও তার স্বজনদের মেডিকেল ভিসা দেওয়া হবে।

- Advertisement -

মঙ্গলবার (১০ অক্টোবর) রাজশাহীতে তার বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই তথ্য জানান তিনি।

তিনি বলেন, আমি এই সুন্দর শহরে সহযোগিতামূলক এবং দুর্দান্ত মানুষদের মধ্যে এক বছর পূর্ণ করেছি। আমি আমার সীমিত সামর্থ্যের মধ্যে মানবতার সেবা করার সর্বোচ্চ চেষ্টা করেছি। আগামী রোববার থেকে যাদের আবেদনপত্র আমার দপ্তরে পৌঁছাবে, যাচাইবাছাই শেষে তারা পরের কার্যদিবসে ভিসা পাবে। একই প্রক্রিয়ায় আগামী সপ্তাহ থেকে ট্যুরিস্ট ভিসাও এক কার্যদিবসে প্রদান করা হবে।

এতে রোগীরা উপকৃত হবেন জানিয়ে মনোজ কুমার বলেন, আমরা দ্রুত ভিসা দেওয়ার চেষ্টা করছি। সবার উচিত হবে বৈধ কাগজপত্র দিয়ে সঠিকভাবে আবেদন করা। এক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম কিংবা জালিয়াতি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

ভারতের যে কোনো ধরনের ভিসা পাওয়ার ক্ষেত্রে এখন অনলাইনে আবেদন করতে হয়। তখনই আবেদনকারীকে তার কাগজপত্র জমা দেওয়ার তারিখ দিয়ে দেওয়া হয়। নির্ধারিত দিনে আবেদনকারীরা রাজশাহী নগরীর বর্ণালী মোড়ে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে গিয়ে কাগজপত্র জমা দেন। সেদিনই এসব কাগজপত্র রাজশাহীতেই সহকারী হাইকমিশনে পাঠিয়ে দেওয়া হয়।

এখন অনলাইনে ভিসার আবেদন করার সময় কাগজপত্র জমা দেওয়ার যে তারিখ দেওয়া হচ্ছে, সেটিই পাওয়া যাচ্ছে কিছুটা বিলম্বে। ফলে অনলাইনে আবেদন করার পর কাগজপত্র জমা দেওয়ার জন্যই অপেক্ষা করতে হচ্ছে রোগী ও তার স্বজনদের। ট্যুরিস্ট ভিসার আবেদনকারীদের অপেক্ষাটা আরও বেশি সময়ের। ভিসা পেতেও বিলম্ব হচ্ছে তাদের।

এ সমস্যার সমাধান সম্পর্কে সহকারী হাইকমিশনার মনোজ কুমার সাংবাদিকদের বলেন, এখন মেডিকেল ভিসা প্রার্থীরা তাদের কাগজপত্র জমা দেওয়ার তারিখ আগাম পান। ধীরে ধীরে এই সময়টাও এগিয়ে আনা হবে। সুশৃঙ্খলভাবে দ্রুত ভিসা দেওয়ার জন্য আমরা কাজ করছি।

সূত্র : কালবেলা

- Advertisement -

Related Articles

Latest Articles