22 C
Toronto
শুক্রবার, জুন ২১, ২০২৪

কনজার্ভেটিভ পার্টির নীতি সম্মেলনে গুরুত্বপূর্ণ দিক

কনজার্ভেটিভ পার্টির নীতি সম্মেলনে গুরুত্বপূর্ণ দিক
ফেডারেল কনজার্ভেটিভরা কুইবেক সিটিতে দলের নীতি সম্মেলন শেষ করেছেন অনেকটা উৎসবের আমেজে যেটা সচরাচর দেখা যায় না

ফেডারেল কনজার্ভেটিভরা কুইবেক সিটিতে দলের নীতি সম্মেলন শেষ করেছেন অনেকটা উৎসবের আমেজে, যেটা সচরাচর দেখা যায় না। দলীয় সদস্য, এমপি এবং ইনসাইডাররা বলেন, ক্ষমতায় ফেরা নাগালের মধ্যে বলে তাদের কাছে মনে হচ্ছে। এক বছর আগে নির্বাচিত দলের নেতা পিয়েরে পয়লিয়েভরের নেতৃত্ব দলীয় ঐক্যও আগের চেয়ে বেশি করে দৃশ্যমান হচ্ছে।

জনপ্রিয়তা বৃদ্ধি এবং উন্নতি টের পাওয়া সত্ত্বেও সামনে চ্যালেঞ্জ আছে। কারো কারো মতে তা হলো কীভাবে এই অনুভূতি ধরে রাখা যায় সেটি। কারণ, নির্বাচন অনুষ্ঠিত হতে এখনো কয়েক বছর বাকি।

- Advertisement -

এই প্রশ্নগুলোই এমপি ও দলীয় সমর্থকদের কাছে সম্মেলনে করেছিল। উত্তরে মোটামুটি পাঁচটি বিষয় উঠে এসেছে। এর একটি হচ্ছে সিদ্ধান্তে অনড় থাকা। ইনসাইডার ও ককাস সদস্যদের মতে, ক্রয়ক্ষমতার দিকে মনোযোগ ধরে রাখাটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। পয়লিয়েভর তার ঘণ্টাব্যাপী বক্তৃতায় এই বিষয়েই বেশি জোর দিয়েছেন। এবং এটা মনেস হচ্ছে যে, কয়েক বছর ধরে কঠোর অর্থনৈতিক বার্তা দেওয়ার পর শেষ পর্যন্ত তা কাজে এসেছে।

আরকেটি হচ্ছে পয়লিয়েভরের আদর্শকে বিপণনন করা। পয়লিয়েভরকে নিয়ে বিজ্ঞাপন তৈরিতে অর্থ খরচ করছে পার্টি। গুরুত্বপূর্ণ রাইডিংগুলোতে নতুন ভোটারদের সামনে তাকে হাজির করাটাও গুরুত্বপূর্ণ। দলের পক্ষ থেকে বলা হয়েছে, বিজ্ঞাপন প্রচারণা পয়লিয়েভরের ভাবমূর্তিকে বদল করা নয়। বরং এখনো যারা কানাডার ভবিষ্যৎ নেতাকে দেখেননি তাদের সঙ্গে তাকে পরিচয় করিয়ে দেওয়া।

আরও বেশি নীতির কথাও উঠে এসেছে সম্মেলনে। পয়লিয়েভর কানাডিয়ানদের সামনে নিজেকে এমনভাবে তুলে ধরার সুযোগ পেয়েছেন, যেটা পূর্ববর্তী এরিন ও’টুল এবং অ্যান্ড্রু শিয়ার পাননি। কিছু কৌসুলির মতে, পয়লিয়েভরের প্রতি কানাডিয়ানদের আগ্রহ জিইয়ে রাখার একটা উপায় হচ্ছে আরও নীতি সামনে আনা।

জনপ্রিয়তা ঘরে তোলার বিষয়টি গুরুত্ব সহকারে উঠে এসেছে সম্মেলনে। পরিস্থিতি এখন ভালো মনে হলেও এমপিরা বলছেন, জনমত বাড়া-কমার মধ্য দিয়ে যায়। পয়লিয়েভরকে যারা দীর্ঘদিন ধরে চেনেন তারা সম্মেলনে বলেন, পয়লিয়েভর এমন ব্যক্তি নন, যিনি সবকিছু বিনা বাক্যে মেনে নেবেন।

প্রার্থী মনোনয়নের ওপরও জোর দেওয়া হয়েছে সম্মেলনে। দলের কিছু সদস্য ও সংগঠক বলেন, দলে যে গতি তৈরি হয়েছে সেটা ধরে রাখার একটা উপায় হচ্ছে প্রার্থী মনোনয়ন দেওয়া। মনোনয়নের প্রতিযোগিতার অর্থ হচ্ছে সদস্যপদ বিক্রি করা।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles