32.2 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

গ্রিনবল্টে নিয়ে গণতদন্তের দাবি অন্টারিও গ্রিন পার্টির

গ্রিনবল্টে নিয়ে গণতদন্তের দাবি অন্টারিও গ্রিন পার্টির
মাইক শ্রেইনার বলেন জনগণ স্বচ্ছতা চায় তারা জবাবদিহিতা চায় তারা সত্যটা জানতে চায় স্বাধীন গণতদন্তের মধ্য দিয়েই ওই মাত্রার জবাবদিহিতা ও স্বচ্ছতা আমরা পেতে পারি

ডগ ফোর্ডের সরকারের গ্রিনবেল্টের উন্নয়ন ব্যবস্থাপনার স্বাধীন ও গণতদন্তের জন্য আনুষ্ঠানিক অনুরোধ জমসা দিতে যাচ্ছে অন্টারিও গ্রিন পার্টি। দলের নেতা মাইক শ্রেইনার বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, বিষয়টির সঙ্গে তাৎপর্যপূর্ণ জনস্বার্থ জড়িত। এ মাসের গোড়ার দিকে প্রকাশিত অডিটর জেনারেলের প্রতিবেদনে ভুল সিদ্ধান্ত গ্রহণের কাঠামোর বিষয়টি উঠে এসেছে। সেখানে স্বচ্ছতার অভাব রয়েছে।

মাইক শ্রেইনার বলেন, জনগণ স্বচ্ছতা চায়। তারা জবাবদিহিতা চায়। তারা সত্যটা জানতে চায়। স্বাধীন গণতদন্তের মধ্য দিয়েই ওই মাত্রার জবাবদিহিতা ও স্বচ্ছতা আমরা পেতে পারি।

- Advertisement -

গণতদন্ত পেশাজীবী ও বিশেষজ্ঞদের নিয়ে গঠিত কমিশনকে ঘটনা পর্যালোচনা, সাক্ষ্য গ্রহণ এবং একাধিক সুপারিশ প্রদানের সুযোগ দিয়ে থাকে।

শ্রেইনার বলেন, গ্রিনবেল্ট সংক্রান্ত সিদ্ধান্তের প্রভাব রয়েছে বেশ কিছু আইন ও বিষয়ের ওপর। এর মধ্যে রয়েছে মেম্বারস ইন্টেগ্রিটি অ্যাক্ট, লবিং রুলস ও রেগুলেশন্স, রাজনৈতিক অনুদান এবং সে পদ্ধতিতে সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এগুলো গণতদন্তের মানদ- পূরণের জন্য যথেষ্ট।

অডিটর জেনারেল বনি লিসিকের প্রতিবেদনে ডগ্রনবেল্ট উন্নয়নের ব্যাপারে যে পদ্ধতিতে ফোর্ড সিদ্ধান্ত নিয়েছেন তার কঠোর সমালোচনা করা হয়েছে। প্রতিবেদনে তিনি বলেছেন, সরকার নির্দিষ্ট কিছু ডেভেলপারকে বিশেষ সুবিধা দিয়েছে এবং তকাতে স্বচ্ছতার অভাব রয়েছে। এ ছাড়া সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পরিবেশ, কৃষি ও আর্থিক প্রভাবের মতো বিষয়গুলো বিবেচনায় নেওয়া হয়নি।

গ্রিনবেল্ট থেকে যে ৭ হাজার ৪০০ একর জমি অবমুক্ত করা হয়েছে তার ৯২ শতাংশ তিনটি ডেভেলপার পেয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এই ডেভেলপারদের আবাসনমন্ত্রীর কাছে সরাসরি প্রবেশাধীকার রয়েছে।

এই ডেভেলপাররা ১৪ সেপ্টেম্বর বিল্ডিং অ্যান্ড ল্যান্ড ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যানের দেওয়া নৈশভোজে আবাসনমন্ত্রী স্টিভ ক্লার্কের চিফ অব স্টাফের সঙ্গে অংশ নিয়েছিলেন। সেখানে তারা সংরক্ষিত জমির নির্দিষ্ট দুটি এলাকার প্যাকেজ তার হাতে ধরিয়ে দেন।

- Advertisement -

Related Articles

Latest Articles