20.9 C
Toronto
বুধবার, জুলাই ২৪, ২০২৪

সুদের হার নিয়ে সমালোচনা করলেন ফোর্ড

সুদের হার নিয়ে সমালোচনা করলেন ফোর্ড
অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড সুদের হার বৃদ্ধির সমালোচনা করেছেন

অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড সুদের হার বৃদ্ধির সমালোচনা করেছেন। একই সঙ্গে অডিটর জেনারেলের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে আরও বেশি বিতর্কের মধ্যেই তার সরকারের আবাসন পরিকল্পনার পক্ষে অবস্থান পুনর্ব্যক্ত করেছেন। প্রতিবেদনে বলা হয়েছে, সংরক্ষিত গ্রিনবেল্ট এমনভাবে উন্মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা তাতে গুটিকয়েক ডেভেলপারকে বিপুল অংকের অর্থ তৈরির সুযোগ করে দেবে।

মিসিসোগায় আবাসন নিয়ে এক ঘোষণা দেওয়ার সময় ডগ ফোর্ডের কাছে এ নিয়ে একাধিক গণমাধ্যমের তরফ থেকে প্রশ্ন করা হয়। তারা জানতে চায়, প্রক্রিয়াটি যাতে স্বচ্ছ হয় সেজন্য তিনি কেনো এটি পুনরায় মূল্যায়নের প্রতিশ্রুতি দিচ্ছেন না?

- Advertisement -

জবাবে ডগ ফোর্ড বলেন, প্রক্রিয়াটি উন্নত করতে অডিটর জেনারেলের প্রতিবেদনে করা বেশিরভাগ সুপারিশ সরকার গ্রহণ করবে। কিন্তু বাড়ি নির্মাণ জরুরি। বিশেষ করে এগুলোর ১০ শতাংশ যাতে সাশ্রয়ী হয় সেটো নিশ্চিত করা দরকার।

স্কুল ও লং-টার্ম কেয়ার হোমে ডেভেলপারদের শত শত কোটি ডলার বিনিয়োগের বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, উন্নয়ন দ্রুতগতিতে না হলে যে জমি উন্নয়নের জন্য উন্মুক্ত করা হয়েছে সেগুলো গ্রিনবেল্টে ফেরত যাবে।

এরপর তিনি আলোচনা মর্টগেজের সুদের হারের দিকে নিয়ে যান। ডগ ফোর্ড বলেন, আরেকটি বিষয় যেটি আমাকে ভাবাচ্ছে তা হলো এই মর্টগেজের সুদের হার। আমরা শুনতে পাচ্ছি যে, সুদের হার আবারও বাড়ানো হতে পারে। তবে আশা করবো সেটা যাতে না হয়। কারণ, সেটা গ্রহণযোগ্য নয়। তারা মূল্যস্ফীতির কথা বলছে। তারা জানেন না। খেটে খাওয়া মানুষের ওপর যদি সুদের হার বাড়ানোই হয় তাহলে ব্যাংক অব কানাডা ও গভর্নর মূল্যস্ফীতি বুঝতে পারছেন না।

ব্যাংক অব কানাডার হেডলাইন মূল্যস্ফীতির হার ১ থেকে ৩ শতাংশের মধ্যে নামিয়ে আনার যে লক্ষ্য তা অর্জিত হয়েছে। জুনে কানাডায় মূল্যস্ফীতির হার নেমে এসেছে ২ দশমিক ৮ শতাংশে। তবে জ¦ালানির মূল্য বাদ দিলে মূল্যস্ফীতির হার এখনো বেশি। অর্থনীতিবিদরা বলছেন, মূল্যস্ফীতি ব্যাংক অব কানাডার ২ শতাংশের লক্ষ্যের মধ্যে নামিয়ে আনতে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles