22.1 C
Toronto
শুক্রবার, জুলাই ১২, ২০২৪

বাড়ি ভাড়া নতুন উচ্চতায়

বাড়ি ভাড়া নতুন উচ্চতায়
বাড়ির মালিকরা কানাডিয়ান ভাড়াটিয়াদের কাছে বর্ধিত যে ভাড়া চাইছেন তাতে বিলাপ করা ছাড়া উপায় নেই

বাড়ির মালিকরা কানাডিয়ান ভাড়াটিয়াদের কাছে বর্ধিত যে ভাড়া চাইছেন তাতে বিলাপ করা ছাড়া উপায় নেই। তবে জুলাইয়ে ভাড়া এমন উচ্চতায় পৌঁছেছে যা আগে কখনো দেখা যায়নি।

রেন্টালসডটসিএ এবং গবেষণা প্রতিষ্ঠান আরবানেশনের প্রকাশিত উপাত্ত অনুযায়ী, জুলাই মাসে বাড়ি ভাড়া পৌঁছেছে গড়ে ২ হাজার ৭৮ ডলার, গত বছরের একই মাসের তুলনায় যা ৯ শতাংশ বেশি। এ ছাড়া জুলাইয়ের ভাড়া বৃদ্ধির গতিও আগের তিন মাসের মধ্যে সবেেচয়ে বেশি। জুন ও জুলাইয়ের মধ্যে দাবিকৃত ভাড়ার পরিমাণ বেড়েছে ১ দশমিক ৮ শতাংশ। গত আট মাসের মধ্যে এটাই মাসভিত্তিক সর্বোচ্চ বৃদ্ধি।

- Advertisement -

২০২১ সালের জুলাইয়ের সঙ্গে তুলনা করলে দাবিকৃত ভাড়া বেড়েছে ২১ শতাংশ। অর্থাৎ, মাসপ্রতি বেড়েছে ৩৫৪ ডলার।

অ্যাডভোকেসি সেন্টার ফর টেন্যান্টস অন্টারিওর ডিরেক্টর অব অ্যাডভোকেসি অ্যান্ড লিগ্যাল সার্ভিসেসের পরিচালক ডগলাস কুয়ান বলেন, অন্টারিওতে আগামী বছর দাবিকৃত মাসিক ভাড়া যদি সাড়ে তিন হাজার ডলারেও উন্নীত হয় তাহলেও আমি অবাক হবো না। এই সমস্যা সমাধানের বা কমে আসার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশন গত মাসে জানায়, জুনে কানাডায় বাড়ির গড় মূল্য দাঁড়িয়েছে ৭ লাখ ৯ হাজার ২১৮ ডলারে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৭ শতাংশ বেশি। মৌসুমভিত্তিক সমন্বয়ের পর গড় মূল্য দাঁড়ায় ৭ লাখ ৯ হাজার ১০৩ ডলার, যা আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক ৭ শতাংশ বেশি।

সংস্থাটির বিশ্বাস, চলতি বছর বাড়ির গড় মূল্য ২০২২ সালের তুলনায় দশমিক ২ শতাংশ কমে ৭ লাখ ২ হাজার ৪০৯ ডলারে দাঁড়াতে পারে। তবে ২০২৪ সালে বাড়ির গড় মূল্য দাঁড়াবে ৭ লাখ ২৩ হাজার ২৪৩ ডলার।
বাইড়র এ উচ্চ মূল্য সম্ভাব্য ক্রেতাদের আবাসন বাজারের বাইরে ঠেলে দিচ্ছে। কিন্তু অন্যখানেও তারা যে খুব একটা স্বস্তি পাচ্ছেন তা নয়। বহুমুখী ব্যবহারের কন্ডোমিনিয়াম এবং অ্যাপার্টমেন্টের ভাড়া জুলাইয়ে ২ হাজার ডলার ছাড়িয়ে গেছে। রেন্টালসডটসিএ এবং আরবানেশনের গবেষণা অনুযায়ী, এর পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৮ ডলারে। এক শয়নকক্ষের অ্যাপার্টমেন্টের ভাড়া বেড়েছে বছরওয়ারি ১৩ এবং মাসওয়ারি ২ দশমিক ৫ শতাংশ। জুলাইয়ে এক শয়নকক্ষের অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া দাঁড়িয়েছে ১ হাজার ৮৫০ ডলার।

দুই শয়নকক্ষের ইউনিটের ভাড়া চাওয়া হচ্ছে মাসে ২ হাজার ১৯১ ডলার। আর তিন শয়নকক্ষের ভাড়া চাওয়া হচ্ছে মাসিক ২ হাজার ৪১৩ ডলার। তবে স্টুডিও অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ১ হাজার ৪৪৫ ডলার।

- Advertisement -

Related Articles

Latest Articles