23.8 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

গর্ভাবস্থায় নাভি ফুলে ওঠে কেন, এর কারণ কী?

গর্ভাবস্থায় নাভি ফুলে ওঠে কেন, এর কারণ কী?

গর্ভাবস্থায় নারীদের শরীরে নানা ধরনের হরমোনের পরিবর্তন হতে থাকে। এতে শরীরের পাশাপাশি মনেও নানা ধরনের প্রভাব পড়ে। এগুলো সবই স্বাভাবিক ঘটনা। কিন্তু শরীরে এমন কিছু পরিবর্তন ঘটে, যা দেখে অনেকেই একটু অবাক হন বা অস্বস্তিতে পড়েন। যেমন অন্তঃসত্ত্বাকালে নাভি ফুলে ওঠা।

- Advertisement -

অনেক নারীর ক্ষেত্রেই এই ঘটনা ঘটে। অন্তঃসত্ত্বা হলে, তাদের নাভি ফুলে ওঠে। এর কারণ কী? এ থেকে শরীরের কোন কোন অবস্থা সম্পর্কে টের পাওয়া যায়? কী বলছেন বিশেষজ্ঞরা?

গর্ভাবস্থায় নারীদের শরীরে নানা ধরনের পরিবর্তন হয়। গর্ভের ভেতরে শিশুটি বাড়তে থাকে। বিশেষ করে দ্বিতীয় ট্রামেস্টারের শেষ বা তৃতীয় ট্রামেস্টারের শুরু থেকেই অনেকটা বড় হয়ে যায় গর্ভের শিশু। ফলে গর্ভটিও আকারে বড় হতে থাকে। এর ফলে শরীরের ভেতর থেকে বাইরের দিকে চাপ পড়ে। তার প্রভাবেই নাভি ফুলে ওঠে। এটি খুবই স্বাভাবিক একটি ঘটনা।

এটি যদিও খুব স্বাভাবিক একটি ঘটনা, তবে সবার ক্ষেত্রেই যে এটি ঘটবে, এমন বলা যায় না। কারও কারও ক্ষেত্রে এটি নাও ঘটতে পারে। এখন প্রশ্ন হল, এর ফলে কি কোনো সমস্যা হতে পারে?

ভারতীয় এক সংবাদমাধ্যমের জানিয়েছে বিশেষজ্ঞরা বলছেন, গর্ভাবস্থায় নাভি ফুলে উঠলে, তা থেকে ব্যথা হয় না। যদি হয়, তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তার সঙ্গে গর্ভের কোনো যোগ নাও থাকতে পারে। ফলে এটি নিয়ে ভয়ের কোনো কারণ নেই।

তবে কারও কারও ক্ষেত্রে ফুলে থাকা নাভির সঙ্গে জামাকাপড়ের ঘষা লেগে অস্বস্তি হতে পারে। তবে সেটি নিয়ে কোনো অসুবিধার কিছু নেই। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ লাগালে তা মিটে যেতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles