23.8 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

হোয়াটসঅ্যাপে আর নষ্ট হবে না ছবির মান

হোয়াটসঅ্যাপে আর নষ্ট হবে না ছবির মান

নতুন এক আপডেট চালু করার কথা জানিয়েছে হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে ‘এইচডি কোয়ালিটি’ ও ‘হাই রেজুলেশন’ কনটেন্ট পাঠানোর সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

- Advertisement -

হোয়াটসঅ্যাপ জানায়, এই আপডেট আসতে পারে ‘আসন্ন সপ্তাহগুলোয়’। এ সেবায় ‘শিগগিরই’ এইচডি ভিডিওর সুবিধাও পাবেন গ্রাহক। এর জন্য আরও কয়েকটা দিন অপেক্ষা করতে হবে।

অ্যাপে কাউকে বার্তা পাঠানোর মতোই এসব ছবি সুরক্ষিত থাকবে ‘অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন’ ব্যবস্থার মাধ্যমে।

এরপরও ছবি পাঠানোর ক্ষেত্রে প্রচলিত ‘স্ট্যান্ডার্ড কোয়ালিটি’ ডিফল্ট হিসেবে রাখবে সেবাটি। কোম্পানিটি জানিয়েছে, যেন ‘দ্রুত ও নির্ভরযোগ্য উপায়ে’ ছবি শেয়ার করা যায়, নতুন এই আপডেটে হোয়াটসঅ্যাপ তা নিশ্চিত করবে।

তবে ছবি এইচডি কোয়ালিটিতে পাঠানোর পরও চাইলে সেটি স্ট্যান্ডার্ড ডেফিনিশনেই দেখার সুবিধা পাবেন প্রাপক। আর কাউকে যদি বাজে নেটওয়ার্ক সংযোগ থেকে ছবি পাঠানো হয়, তবে তিনি ওই ছবির স্ট্যান্ডার্ড কোয়ালিটি পাওয়ার পাশাপাশি একে ‘ফুল রেজুলেশনে’ আপগ্রেডের সুযোগ পাবেন বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’।

দীর্ঘদিন ধরেই ছবি পাঠানোর ক্ষেত্রে এর রেজুলেশন বদলানোর সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপ। এছাড়া নেটওয়ার্ক সংযোগের ভিত্তিতে ব্যবহারকারীর ফোনে স্বয়ংক্রিয়ভাবে তুলনামূলক ভালো ছবি বা ডেটা সংরক্ষণের মধ্যে বাছাই করার সুযোগও দিচ্ছে এটি। তবে ব্যবহারকারী সেরা মানের ছবি বাছাইয়ের পরও এর আকার কমে যাওয়ার পাশাপাশি মূল ছবির ‘ডিটেইল’ ও রেজুলেশন হারিয়ে যেত।

সেবাটি থেকে সেরা মানের ছবি পাঠানোর বেলায় ব্যবহারকারীকে ব্যাপক ‘কাঠখড় পোড়াতে’ হয়েছে এতোদিন।

ছবি পাঠানোর পর এর আকার ও মান কমিয়ে দেওয়া নিয়ে অসস্তুষ্ট ছিলেন হোয়াটসঅ্যাপের গ্রাহকরা। তবে মালিকানাধীন ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারের মতো বেশিরভাগ মেসেজিং সেবায় ছবির মান তুলনামূলক ভালো থাকে বলে উল্লেখ করেছে প্রতিবেদনে।

বন্ধুদের সঙ্গে ছবি ও ভিডিও শেয়ারিংয়ে মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। তবে কারও ফোনে ছবিগুলো পাঠানোর পর তুলনামূলক কম রেজুলেশনের ছবি দেখতে পান প্রাপক। অবশেষে ছবির রেজুলেশন কমিয়ে আনার প্রক্রিয়া থেকে মুক্তি পাবেন মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।

- Advertisement -

Related Articles

Latest Articles