18.9 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

যেভাবে চা খেয়েও কমাবেন ওজন! শুধু ছাড়তে হবে কিছু অভ্যাস

যেভাবে চা খেয়েও কমাবেন ওজন! শুধু ছাড়তে হবে কিছু অভ্যাস

বাঙালির অন্যতম প্রিয় পানীয় চা। বিশেষ করে, সকালে ঘুম থেকে ওঠার পর চায়ের কাপে চুমুক না দিলে অনেকের দিনই শুরু হয় না। এরপর সারাদিন তো চলেই কিছুক্ষণ পর পর। সারাদিনের ক্লান্তি নিমিষেই দূর করে দিতে পারে এক কাপ গরম চা।

- Advertisement -

তবে শুধু ক্লান্তি দূর করা নয়, যারা শরীরের বাড়তি ওজন নিয়ে চিন্তিত, চা খেয়ে তারা সেই ওজনও কমিয়ে ফেলতে পারেন। চা আদতে অল্প ক্যালোরিযুক্ত একটি পানীয়। তাই এটি ওজন বাড়তে দেয় না সেভাবে।

তবে আমরা চা খাওয়ার সময় কিছু বড় ভুল করে বসি। যার ফলে ওজন তরতরিয়ে বেড়ে যায়। কাজেই, কিছু বদঅভ্যাস ঝেড়ে ফেলে চা খেয়ে ওজন বাড়ানোর বদলে কমাবেন কীভাবে সেই উপায় জেনে নিন।

চিনি ছাড়া চা
ওজন বাড়াতে চিনির ভূমিকা অনেক। এতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। এক চা চামচ চিনিতে ১৯ ক্যালোরি ও এক টেবিল চামচে ৪৮ ক্যালোরি থাকে। তাই চায়ের সঙ্গে চিনি খাওয়া একেবারেই ছেড়ে দিন। তাতেই কমবে ওজন।

আরও পড়ুন :: ক্যানসার প্রতিরোধ করে কাঁকরোল! আরও কত জটিল সমস্যা তাড়ায় জানুন

ভাজাভুজি ত্যাগ করুন
চায়ের সঙ্গে চপ, পাকোড়া, বিস্কুট খেতে কার না ভালো লাগে। কিন্তু এতেই সবচেয়ে বেশি ক্ষতি হচ্ছে শরীরের। চায়ের সঙ্গে বেশি ক্যালোরিযুক্ত বিস্কুট, কুকিজ, চানাচুর, নিমকি খেলে ওজন তরতরিয়ে বেড়ে যায়। তাই চায়ের সঙ্গে এসব খাওয়া ত্যাগ করুন।

অল্প বার চা
দিনে কাপের পর কাপ চা খেয়ে যান? এও কিন্তু মোটেই ভালো নয়। নিজেকে সামলান এই ব্যাপারে। অতিরিক্ত চা খেলে শরীরে বেশি ক্যাফেইন প্রবেশ করে। যা মোটেই ভালো নয়। এতেও ওজন বাড়ে।

চা ও খাবারের মধ্যে ব্যবধান
খাবারের আগে বা পরে সঙ্গে সঙ্গে চা খাবেন না। এতে হজমে গন্ডগোল হতে পারে। তাই খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে বা পরে চা খান। চা খাওয়ার ক্ষেত্রে এসব নিয়মগুলো মানলে তবেই কমবে শরীরের বাড়তি ওজন।

- Advertisement -

Related Articles

Latest Articles