22.1 C
Toronto
সোমবার, মে ২০, ২০২৪

ক্যানসার প্রতিরোধ করে কাঁকরোল! আরও কত জটিল সমস্যা তাড়ায় জানুন

ক্যানসার প্রতিরোধ করে কাঁকরোল! আরও কত জটিল সমস্যা তাড়ায় জানুন

প্রকৃতি আমাদের হাতের কাছেই সাজিয়ে দিয়েছে কিছু অত্যন্ত উপকারী শাক, সবজি এবং ফল। শরীরকে সুস্থ রাখার জন্য যেগুলো নিয়মিত খাওয়ার কোনো বিকল্প নেই। তবে বিশ্বায়নের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে অত্যন্ত উপকারী কিছু সবজিকে আমরা দূরে সরিয়ে রাখছি। তেমনই এক সবজি কাঁকরোল।

- Advertisement -

অথচ বিশেষজ্ঞরা বলছেন, অবহেলিত এই কাঁকরোলে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এছাড়া এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবারও রয়েছে। যা মরণব্যাধি ক্যানসারসহ একাধিক ছোট-বড় রোগ দূরে রাখার কাজে সিদ্ধহস্ত।

চলুন তবে এক নজরে জেনে আসি কাঁকরোলের গুণের কথা :-

​ক্যানসার প্রতিরোধে সাহায্য করবে​
ক্যানসারের মতো ঘাতক অসুখ থেকে দূরে থাকার চেষ্টায় কোনোরকম ত্রুটি রাখা চলবে না। তাই সময় থাকতে কাঁকরোলকে ডায়েটে জায়গা করে দিন। আসলে এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। যা দেহে ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দেয়।

তাই প্রাণঘাতী অসুখের ফাঁদ এড়াতে চাইলে নিয়মিত এই সবজি পাতে রাখুন। এতেই সুস্থ থাকার পথ প্রশস্ত হবে।

আরও পড়ুন :: হু হু করে ছড়াচ্ছে যৌন রোগ ‘সিফিলিস’, কিভাবে বুঝবেন যৌনাঙ্গ সংক্রমিত?

অ্যানিমিয়া হবে পগারপার
এদেশের একটা বিরাট অংশের জনগণ অ্যানিমিয়া বা রক্ত স্বল্পতার সমস্যায় ভুগতে থাকেন। আপনি বা আপনার পরিবারের কোনো সদস্যও কি এই অসুখে ভুগছেন? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আজ থেকেই কাঁকরোলকে ডায়েটে জায়গা করে দিন।

আসলে এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফোলিক অ্যাসিড। এই দুই উপাদান কিন্তু হিমোগ্লোবিনের সংখ্যা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। ফলে নিয়মিত এই সবজি খেলে যে অ্যানিমিয়ার প্রকোপ কমবে, তা তো বলাই বাহুল্য!

খারাপ কোলেস্টেরলের যম​
রক্তে জমে থাকা মোম জাতীয় পদার্থ হলো কোলেস্টেরল। রক্তে এই উপাদানের মাত্রা বাড়লে একাধিক জটিল অসুখের খপ্পরে পড়ার আশঙ্কা তৈরি হয়। তাই যেনতেন প্রকারে কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে হবে।

এই কাজে আপনাকে সাহায্য করবে কাঁকরোল। গবেষণায় দেখা গেছে, নিয়মিত এই সবজি খেলেই রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরল বা এলডিএল-এর মাত্রা বহুগুণে কমবে। তাই সুস্থ থাকতে চাইলে এই সবজির পদ নিয়মিত খেতে ভুলবেন না।

​বাড়বে দৃষ্টিশক্তি​
এই সবজিতে রয়েছে বিটা ক্যারোটিন থেকে শুরু করে একাধিক উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট। এসব উপাদান কিন্তু চোখের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত।

এমনকি নিয়মিত এই সবজি খেলে বয়সজনিত চোখের সমস্যাও এড়িয়ে যাওয়া যাবে। তাই চোখের খেয়াল রাখার ইচ্ছে থাকলে নিয়মিত কাঁকরোল খান। এতেই হাতেনাতে ফল পাবেন বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

কেটে যাবে মনের কুয়াশাও​
অত্যধিক চাপের মধ্যে থাকতে থাকতে আমাদের মনে বাসা বাঁধছে দুশ্চিন্তা, উৎকণ্ঠা এবং অবসাদ। এই ধরনের মানসিক অসুখ কিন্তু একাধিক জটিল শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। তাই এদের থেকে দূরত্ব বজায় রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ।

এই কাজে আপনাকে সাহায্য করবে কাঁকরোল। আসলে এতে এমন কিছু উপাদান উপস্থিত রয়েছে যা মস্তিষ্কে খুশির হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। তাই নিয়মিত কাঁকরোলের পদ পাতে রাখতে ভুলবেন না।

- Advertisement -

Related Articles

Latest Articles