17.7 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

পাকিস্তানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত ১৫

পাকিস্তানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত ১৫

পাকিস্তানে একটি ট্রেনের কয়েকটি বগি লাইনচ্যুত হয়ে অন্তত ১৫ জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৪০ জন।

- Advertisement -

রোববার নওয়াবশাহে সারহারি রেলস্টেশনের কাছে দুর্ঘটনাটি ঘটে।

দুর্ঘটনার শিকার ট্রেনের নাম হাজারা এক্সপ্রেস। ডননিউজ টিভি বলছে, ট্রেনটি করাচি থেকে রাওয়ালপিন্ডি যাচ্ছিল। উদ্ধারকারী দল ও পুলিশ কর্মকর্তাদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। রেডিও পাকিস্তানের বরাতে এই খবর দিয়েছে দ্য ডন।

টিভিতে প্রচার হওয়া একটি ফুটেজে দেখা গেছে, লাইনচ্যুত হওয়া বগিগুলো রেললাইনের পাশে কাত হয়ে পড়ে আছে। বিপুলসংখ্যক লোক আশপাশে ভিড় করছেন।

এর আগে শনিবার ভোরবেলা পাদিদান রেলওয়ে স্টেশনের কাছে লাইনচ্যুত হলেও বড় বিপর্যয় থেকে বেঁচে যায় আল্লামা ইকবাল এক্সপ্রেস। ওই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানান উদ্ধারকারী কর্মকর্তারা।

লাহোরে এক সংবাদ সম্মেলনে ফেডারেল মিনিস্টার ফর রেলওয়েজ অ্যান্ড এভিয়েশন খাজা সাদ রফিক বলেন, কর্তৃপক্ষ আজকের ঘটনার বিষয়ে সতর্ক রয়েছে। দুর্ঘটনায় ১৫ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

তিনি বলেন, প্রাথমিক তদন্তে দেখা গেছে, ট্রেনটি স্বাভাবিক গতিতেই চলছিল। কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন। সুকুর ও নওয়াবশাহ নগরীর হাসপাতালগুলোকে উচ্চ সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে।

সম্ভাব্য কারণ হিসেবে তিনি বলেন, হয় এটি যান্ত্রিক ত্রুটি, কিংবা এটি ঘটানো হয়েছে।

পাকিস্তান রেলওয়ের সুকুর ডিভিশনাল কমার্শিয়াল অফিসার (ডিসিও) মোহসিন সিয়াল বলেন, কতগুলো বগি লাইনচ্যুত হয়েছে, তা জানা যায়নি। কর্মকর্তারা এখনো হতাহতের বিষয়টি নিশ্চিত করেননি।

তিনি বলেন, আমি ঘটনাস্থলে যাচ্ছি। সারহারি রেলওয়ে স্টেশনের আউটার সিগন্যালে এই ঘটনা ঘটেছে। কিছু লোকজন বলছেন, পাঁচটি বগি লাইনচ্যুত হয়েছে, আবার কেউ বলছেন আটটি, আবার কেউ বলছেন ১০টি।

শহীদ বেনজিরাবাদ ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (ডিআইজি) মুহাম্মদ ইউনিস চান্দিও এই ঘটনাকে বড় ঘটনা হিসেবে আখ্যা দিয়ে বলেন, ত্রাণ ও উদ্ধার অভিযান শুরু করতে উদ্ধারকারী দল প্রয়োজন।

রাষ্ট্রীয় পাকিস্তান টেলিভিশন খবরে জানিয়েছে, পাকিস্তান সেনাবাহিনী ও রেঞ্জারস তাৎক্ষণিক ত্রাণ তৎপরতা শুরু করেছে। আরও সৈন্য ডাকা হয়েছে। সেনাপ্রধান ত্রাণ তৎপরতা পরিচালনায় বিশেষ নির্দেশনা দিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি এই দুর্ঘটনাকে আমলে নিয়ে কর্তৃপক্ষকে তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি তিনি সিন্ধ সরকারকে আহতদের জরুরি চিকিৎসা দিতে বলেছেন। পিপিপি নেতাকর্মীদেরও উদ্ধার ও ত্রাণ তৎপরতায় অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles