21.4 C
Toronto
বুধবার, জুলাই ২৪, ২০২৪

ফোনে এসব অ্যাপ থাকলে দ্রুত ডিলিট করুন

ফোনে এসব অ্যাপ থাকলে দ্রুত ডিলিট করুন

বিশ্বের অর্ধেকেরও বেশি মোবাইল ডিভাইসে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। কিন্তু এই অপারেটিং সিস্টেম প্রায়ই নানা ম্যালওয়্যার ও ভাইরাল হানার ঝুঁকির মুখে পড়ে। যা খুবই বিপজ্জনক হতে পারে। আবার অনেক অ্যাপ রয়েছে, যার সাহায্যে ব্যবহারকারীদের ফোনে ম্যালওয়্যার, স্পাইওয়্যার ঢুকিয়ে দিচ্ছে প্রতারকরা। এই ধরনের বেশ কিছু অ্যাপের বিষয়ে সতর্ক করে দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। এমন সংক্রামিত অ্যাপ যত দ্রুত সম্ভব ফোন থেকে সরিয়ে দেওয়ার সুপারিশ করেছেন তারা।

- Advertisement -

সবচেয়ে ভয়ের বিষয় হল, এতদিন এই অ্যাপগুলো গুগল প্লে স্টোরে ছিল। ফলে অনেক অ্যান্ড্রয়েড ফোনেই এই অ্যাপ ইনস্টল করা রয়েছে। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েডের অ্যাপ স্টোর থেকে এই অ্যাপগুলি সরিয়ে দেওয়া হয়েছে।

গুগল প্লে স্টোর থেকে যে অ্যাপগুলি সরানো হয়েছে, তাতে ‘স্পিনওক’ নামের এক স্পাইওয়্যার মডিউল পাওয়া গিয়েছে। অর্থাৎ এই অ্যাপগুলির সাহায্যে ব্যবহারকারীদের ডিভাইস টার্গেট করা হচ্ছে। এর মাধ্যমে তাদের ফোনে আড়ি পাতা হচ্ছে। তাদের প্রত্যেক কার্যকলাপ ট্র্যাক করা যাবে এই স্পাইওয়্যারগুলির মাধ্যমে।

এমনিতে এই অ্যাপগুলি দেখলে সেগুলি যে সংক্রামিত, তা বোঝার কোনও উপায় নেই। কিন্তু ব্যাকগ্রাউন্ডে স্পাইওয়্যার নিশ্চুপভাবে চলতে থাকে। সব মিলিয়ে এই অ্যাপগুলি মোট ৪২০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে।

ফলে আপনার ফোনে এই অ্যাপগুলি থাকলে অবশ্যই ডিলিট করুন:

Noizz: মিউজিক ভিডিয়ো এডিটর
এই অ্যাপটি গুগল প্লে স্টোরে ১০০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। এই অ্যাপের নাম থেকেই স্পষ্ট যে এর মাধ্যমে ভিডিও এডিটিং করা যায়। এই অ্যাপে, AI-এর মাধ্যমে ভিডিওতে ফিল্টার, এফেক্ট এবং মিউজিক বসানো যায়।

Zapya: ফাইল ট্রান্সফার, শেয়ার
এই অ্যাপে বিভিন্ন প্ল্যাটফর্মে সহজে ফাইল ট্রান্সফারের অপশন করা যায়। এই অ্যাপও ১০০ মিলিয়নেকও বেশি ডাউনলোড হয়েছে।

VFly: ভিডিও এডিটর অ্যান্ড ভিডিও মেকার
৫০ মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে এই অ্যাপের। এই ভিডিও এডিটরে একাধিক স্পেশাল এফেক্ট দেওয়ার অপশন রয়েছে।

MVBit MV: ভিডিও স্ট্যাটাস মেকার
এটি একটি ভিডিও এডিটিং অ্যাপ। ইউজাররা এতে বেশ কিছু এডিটিং টুল পাবেন। এই অ্যাপ ৫০ মিলিয়নেরও বেশিবার ডাউনলোড হয়েছে।

Biugo: ভিডিও মেকার অ্যান্ড ভিডিও এডিটর
এই অ্যাপের সাহায্যে ব্যবহারকারীরা মজার এবং বিভিন্ন রঙের থিমের ভিডিও তৈরি করতে পারবেন। এই অ্যাপে প্রচুর টেমপ্লেট এবং এফেক্ট দেওয়া যায়। ৫০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে।

এ ছাড়া এই তালিকায় ক্রেডি ড্রপ, CashEM, টিক, Vibe Tik, মিশন গুরু ব্রেন বুস্ট, ডোমিনো মাস্টার অ্যাপগুলির নাম রয়েছে। ফলে আপনার ফোনে এর মধ্যে কোনো অ্যাপ থাকলে তা আনইনস্টল করাই ভালো।

- Advertisement -

Related Articles

Latest Articles