26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

বায়ুদূষণে শীর্ষ ১০ দেশের তালিকায় নেই ঢাকা

বায়ুদূষণে শীর্ষ ১০ দেশের তালিকায় নেই ঢাকা

টানা তৃতীয় দিনের মতো বায়ুদূষণে বিশ্বের শীর্ষ ১০ দেশের তালিকাতেও নেই ঢাকা। কয়েক দিন ধরেই ঢাকার বায়ুমানে যথেষ্ট উন্নতি লক্ষ্য করা গেছে।

- Advertisement -

আজ শুক্রবার সকাল ৯টা ৫০ মিনিটে ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল ৯১, যা মাঝারি ধরনের অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এ স্কোর নিয়ে ঢাকা রয়েছে দূষিত বাতাসের শহরের তালিকার ১৫ নম্বরে।

একই দিন একিউআই সূচকে ১৫৪ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে চীনের সাংহাই। তালিকায় দেখা গেছে, ১৫২ স্কোর নিয়ে ইন্দোনেশিয়ার শহর জাকার্তা দ্বিতীয় এবং পাকিস্তানের লাহোর ১২৬ স্কোর নিয়ে রয়েছে তৃতীয় স্থানে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

কয়েক দিনের বৃষ্টির কারণে ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে। ঢাকার বাতাস এখন মাঝারি ধরনের দূষিত বলে জানাচ্ছে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার। এর আগে ২২ ও ২১ জুন দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা ছিল যথাক্রমে ১৭ ও ২৫ নম্বরে। এ সময় ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল যথাক্রমে ৮১ ও ৮৪।

সূত্র : বাংলাদেশ জার্নাল

- Advertisement -

Related Articles

Latest Articles