23.6 C
Toronto
শুক্রবার, জুন ২১, ২০২৪

অনেক আকাশ..

অনেক আকাশ..
এই যে আমাদের এতো এতো মাখামাখি একসাথে নাচি গাই পার্টি করি বেড়াই তারপর হঠাৎ একদিন আমাদের মধুচন্দ্রিমা ভেঙ্গে যায়


বন্ধু পাতানো যত সহজ বন্ধুত্ব রক্ষা করা ততই কঠিন। আমরা চলতে চলতে হঠাৎ বন্ধু হই কিন্তু সেই বন্ধুত্বের স্থায়ীত্ব খুবই অল্প। হঠাৎ উথলে ওঠা আবেগ হঠাৎই মিলিয়ে যায়। কে কখন নিজেকে বদলে ফেলি নিজেও জানি না। পরিস্থিতি, লাভ ক্ষতির হিসাব এবং নিজের গুরুত্ব ধরে রাখার প্রচেষ্টার উপর সম্পর্কের স্থায়ীত্ব নির্ভর করে। তার উপর একজনের অপ্রিয় কারো সাথে বন্ধুত্ব হলে সঙ্গে সঙ্গে তাকে ঝেড়ে ফেলি। বন্ধু পাতানো বা ফেলে দেওয়া ওয়ান টুর ব্যাপার। বেশী জাবাবদিহিতার প্রয়োজন নাই। বন্ধুত্ব হচ্ছে কচু পাতার পানির মতো।

এই যে আমাদের এতো এতো মাখামাখি, একসাথে নাচি, গাই, পার্টি করি, বেড়াই তারপর হঠাৎ একদিন আমাদের মধুচন্দ্রিমা ভেঙ্গে যায়। কত প্রতিশ্রুতি, কত পরিকল্পনা, স্বপ্ন, আশা সামান্য কারণে পথ হারায়। পথে দেখা হলে অন্য দিকে মুখ ফিরিয়ে থাকি। যেনো কস্মিন কালেও দেখিনি, কথা বলিনি, খাইনি, চলিনি, ফিরিনি। শুধু তাই না যদি কেউ জানতে চায় হাউ ইজ মি. জসিম? উত্তরে কিছুক্ষণ গম্ভীর হয়ে থেকে বলি ধুর্‌ তেমন সুবিধার না, সমস্যা আছে••।

বন্ধু মুহুর্তে শত্রু হয়ে যায়। সবকিছু সিচুয়েশনের উপর নির্ভর করে। স্বার্থের উপর। এই পৃথিবীতে কেউ কারো মতো না। প্রত্যেকের আলাদা সত্ত্বা আছে, আলাদা স্বাতন্ত্র্য আছে। প্রতিটি মানুষ এক একটা ভিন্ন একক। প্রতিটা মানুষ অনন্য। কিন্তু তবুও আমরা অন্যের প্রতি জেলাস হই। অন্যের সাফল্যকে সুন্দর মন নিয়ে দেখি না। এর কারণ পারস্পরিক শ্রদ্ধাবোধের অভাব। নিজেকে বড় ভাবার মানসিকতাই অন্যকে ছোটকরে দেখতে শেখায়।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles